বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৯:৩১ পূর্বাহ্ন

শিরোনাম
নান্দাইলে ব্যবসায়ী জাহিদ হত্যাকান্ডে জড়িত ঘাতকরা গ্রেপ্তার শুধু গৃহহীনদের গৃহ প্রদান করলেই হবে না পরবর্তীতে সঠিক তদারকি প্রয়োজন – জেলা প্রশাসক মোহাম্মদ ময়মনসিংহে বাল্যবিবাহ প্রতিরোধ সহ শিক্ষার্থীদের সুবিধায় বাইসাইকেল বিতরণ ময়মনসিংহে দ্বিতীয় পর্যায়ে ৬৪৫ জন ভুমিহীন ও গৃহহীন পাচ্ছে নতুন ঘর মুক্তাগাছা থানা পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-১১ সেভ দ্য চিল্ড্রেন এর উদ্যোগে অর্ধ -বার্ষিক পারফরম্যান্স পর্যালোচনা ও প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত ময়মনসিংহে ন্যাশনাল প্রেস সোসাইটি গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা’র চেয়ারম্যান এর বিভিন্ন কার্যক্রম পরিচালিত ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা’র সাথে ন্যাশনাল প্রেস সোসাইটির শুভেচ্ছা বিনিময় ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান এর সাথে ন্যাশনাল প্রেস সোসাইটির মতবিনিময় আইইডি’র উদ্যোগে জেলার সাংবাদিকদের সাথে ডিজিটাল ডিসইনফরমেশন সম্পর্কে কর্মশালা

জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু’র মানবিকতায় বদলে গেল শারীরিক প্রতিবন্ধী আকলিমার জীবন

জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু’র মানবিকতায় বদলে গেল শারীরিক প্রতিবন্ধী আকলিমার জীবন

এনামুল হক ছোটন জামালপুর পৌরসভার মানবিক মেয়র ছানোয়ার হোসেন ছানু’ মানবিক উদারতায় পৌরসভায় চাকরি পেয়েছিলেন প্রতিবন্ধী আকলিমা আক্তার(২৬)। জীবনযুদ্ধে জয়ী হওয়া শারীরিক প্রতিবন্ধী আকলিমার আক্তারের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর প্রধানমন্ত্রীর কাছ থেকে উপহার হিসেবে আকলিমা পেলেন ল্যাপটপ। গত ৬ জুন অনলাইনে যুক্ত হয়ে আকলিমাকে ল্যাপটপটি প্রদান করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ সময় প্রতিমন্ত্রীর সাথে আরও যুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি। এ সময় প্রতিমন্ত্রী বলেন, শারিরীক প্রতিবন্ধী ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নে কাজ করছে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। জামালপুর পৌরসভার কম্পপুর গ্রামের কৃষক আলতাফ হোসেনের কন্যা আকলিমা আক্তর (২৬)। আকলিমা অন্য দশজন শিশুর মত স্বাভাবিকভাবে জন্ম নিলেও ছয়মাস বয়সে টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে পা দু’টি অবশ হয়ে গেছিলো । এরপর থেকেই জীবন যুদ্ধ শুরু হয় কিন্তু থমে যাননি আকলিমা আক্তার। মায়ের কোলে চড়ে স্কুলে যান ও পরবর্তীতে হামাগুড়ি দিয়ে সিঁড়ি বেয়ে একে একে সাফল্যের সাথে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে মাস্টার্স পাশ করেন আকলিমা। পাশাপাশি তিনি কম্পিউটার প্রশিক্ষণ কোর্সও সম্পন্ন করেছিলেন। কিন্তু সব যোগ্যতা অর্জন করেও শিক্ষা জীবন শেষ করে তিনি চাকরির জন্য সরকারি-বেসরকারি বিভিন্ন অফিস ও মানুষ দ্বারে-দ্বারে ঘুরে চাকরি পাননি।

এমনকি তার জন্য এগিয়ে আসেনি কোন সংস্থা বা কোন সংগঠন। অবশেষে গত ১৭ মে জামালপুর পৌরসভার মানবিক মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানু কাছে গেলে মেয়র তার জীবনযুদ্ধ দেখে আকলিমাকে তার পৌরসভায় কম্পিউটার অপারেটর পদে চাকরি দেন। এই খবরটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার জন্য ল্যাপটপ কম্পিউটার উপহার পাঠায়। আর এভাবেই শারীরিক প্রতিবন্ধী আকলিমার জীবন পাল্টে যায়। আকলিমা এখন সমাজের আর দশজনের মতোই চাকরি করছে। শারীরিক প্রতিবন্ধি আকলিমা আক্তার তার চাকরি ও ল্যাপটপ প্রদান করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জামালপুর পৌরসভার মানবিক মেয়র ছানোয়ার হোসেন ছানু এবং তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপিসহ সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ বিষয়ে জামালপুর পৌরসভার মেয়র বলেন, আকলিমা তার কাছে পরিবারের হাল ধরতে ও বাঁচার আকুতি জানিয়ে চাকরি চেয়েছিলেন এজন্য তিনি চাকরি প্রদান করেছেন। আকলিমাকে আট হাজার টাকার বেশি বেতনে মাস্টাররোলে চাকরি দেওয়া হয়েছে। কিছু দিনের মধ্যে সব নিয়ম মেনে তার চাকরি স্থায়ী করা হবে। তখন ভালো বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।তিনি আরও বলেন প্রতিবন্ধী আকলিমার সাথে সবাই যেন ভালো আচরণ করে সে নির্দেশনা আমি সবাইকে দিয়েছি। মেয়র আরও বলেন, জামালপুর পৌরসভায় বসবাসকারী সকল শিক্ষিত প্রতিবন্ধীকে কাজে লাগানো চেষ্টা করবো আমি। কারণ বর্তমানে প্রতিবন্ধীরা দেশের কোন বুঝা নয় তারাও দেশের সম্পদ, যদি তাদেরকে কাজে লাগানো যায় তবেই দেশের উন্নয়ন তরান্বিত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak