বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৮:৫১ পূর্বাহ্ন

শিরোনাম
নান্দাইলে ব্যবসায়ী জাহিদ হত্যাকান্ডে জড়িত ঘাতকরা গ্রেপ্তার শুধু গৃহহীনদের গৃহ প্রদান করলেই হবে না পরবর্তীতে সঠিক তদারকি প্রয়োজন – জেলা প্রশাসক মোহাম্মদ ময়মনসিংহে বাল্যবিবাহ প্রতিরোধ সহ শিক্ষার্থীদের সুবিধায় বাইসাইকেল বিতরণ ময়মনসিংহে দ্বিতীয় পর্যায়ে ৬৪৫ জন ভুমিহীন ও গৃহহীন পাচ্ছে নতুন ঘর মুক্তাগাছা থানা পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী সহ গ্রেফতার-১১ সেভ দ্য চিল্ড্রেন এর উদ্যোগে অর্ধ -বার্ষিক পারফরম্যান্স পর্যালোচনা ও প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত ময়মনসিংহে ন্যাশনাল প্রেস সোসাইটি গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা’র চেয়ারম্যান এর বিভিন্ন কার্যক্রম পরিচালিত ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা’র সাথে ন্যাশনাল প্রেস সোসাইটির শুভেচ্ছা বিনিময় ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান এর সাথে ন্যাশনাল প্রেস সোসাইটির মতবিনিময় আইইডি’র উদ্যোগে জেলার সাংবাদিকদের সাথে ডিজিটাল ডিসইনফরমেশন সম্পর্কে কর্মশালা

আইইডি’র উদ্যোগে জেলার সাংবাদিকদের সাথে ডিজিটাল ডিসইনফরমেশন সম্পর্কে কর্মশালা

আইইডি’র উদ্যোগে জেলার সাংবাদিকদের সাথে ডিজিটাল ডিসইনফরমেশন সম্পর্কে কর্মশালা

এনামুল হক ছোটন :  বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আধুনিক তথ্য । আর তথ্যের গুরুত্ব ও কুতথ্য সম্পর্কে ধারণা প্রদানের লক্ষ্যে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট ( আইইডি) আয়োজনে গতকাল শুক্রবার সকাল ১০ টায় ময়মনসিংহ আইইডি কার্যালয়ের হলরুমে ময়মনসিংহের সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এই প্রযুক্তির যুগে দিন দিন আধুনিকতায় কুতথ্য ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তির পাশাপাশি সমাজের সিভিল প্রতিনিধিদের ভূমিকা ও তাদের তথ্যের ভূমিকাও কম নয়। সিভিল প্রতিনিধিদের সাথে প্রযুক্তির সঠিক ব্যবহারের বিপরীতে এর অপব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। তেমনি ফেসবুকে কোন তথ্য সত্য না মিথ্যা তা যাচাই না করেই ব্যাপক ছড়িয়ে পড়ছে ফলে বিভিন্ন সংঘর্ষ ও সংঘাত এমনি বিভিন্ন হত্যা ঘটনা সহ জাতীয় ও আন্তর্জাতিক সমস্যা সৃষ্টি হচ্ছে।

তাই এসব প্রতিরোধ সঠিক তথ্যের পাশাপাশি সমাজের সিভিল প্রতিনিধিদের ভূমিকা গুরুত্বপূর্ণ। ডিজিটাল ডিসইনফরমেশন প্রতিহত করতে সিভিল প্রতিনিধিদের মধ্যে অন্যতম সাংবাদিকরা। তাই যে কোন বিষয়ে সম্পর্কে জানার পর এই বিষয় সম্পর্কে ধারণা নিয়ে যাচাই করে তারপর প্রচার করা উচিত।কর্মশালায় পরিচালনায় প্রশিক্ষণ হিসেবে ছিলেন দৈনিক ইত্তেফাকের জ্যেষ্ঠ প্রতিবেদক আমির মুহাম্মদ, আইইডি’র সমন্বয়ক জ্যোতি চট্টোপাধ্যায় , সহযোগী সমন্বয়ক তারিক হোসাইন, প্রকল্প সমন্বয়কারী সিয়াম সারোয়ার জামিল ও ময়মনসিংহ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক নূরন্নাহার বেগম সহ আইইডি কর্মকর্তা শাখাওয়াত হোসেন এবং ময়মনসিংহের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ২৫ সাংবাদিক। উল্লেখ ইন্সটিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট ( আইইডি) একটি বেসরকারি স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা। একদল সমাজ উন্নয়নকর্মী,বিশেষত সক্রিয়জনদের মাধ্যমে গণতন্ত্রায়ণ এবং জন ও পরিবেশ সহায়ক সমাজ রুপান্তরের লক্ষ্যে ১৯৯৪ সাল থেকে কাজ করছে। আইইডি এর কর্মপরিধি ১২ টি জেলায় বিস্তৃত। সমাজ রুপান্তরের লক্ষ্যে ব্যক্তি ও প্রতিষ্ঠানের দৃষ্টিভঙ্গি পরিবর্তন সহ স্থানীয় ও জাতীয় পর্যায়ে যুব, নারী দরিদ্র, প্রতিবন্ধী, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু,স্বেচ্ছাসেবী জনগণের যে কোন ব্যক্তিগত এবং সামাজিক প্রয়াসই আইইডি’র গুরুত্বপূর্ণ। গণতান্ত্রিক, পরিবেশগতভাবে ভারসাম্যপূর্ণ ও বৈচিত্র্যময় সংস্কৃতির একটি ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আইইডি’র সপ্ন। এজন্য নারী পুরুষ এর সমতা সহ জীবন মানের নিরাপত্তা, সুশাসন ও টেকসই পরিবেশ উন্নয়ন এগিয়ে নিতে জনউদ্যােগ উদ্দীপ্ত করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak