রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:১৫ অপরাহ্ন

শিরোনাম
স্বাধীনতার ঘোষণাপত্র দিবসে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের মোমবাতি প্রজ্বলন আনন্দমোহন কলেজের সমাজবিজ্ঞান বিভাগে নতুন ক্লাব প্রতিষ্ঠা অসহায় ক্ষুর্ধাতদে মাঝে ২ টাকার খাবার বিতরণ বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০ এর ভারোত্তোলন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ মসিক মেয়রের ২য় ডোজ গ্রহণের মাধ্যমে করোনা ভ্যাক্সিনের ২য় ডোজের উদ্বোধন ময়মনসিংহে লকডাউনের দ্বিতীয় দিনে জেলা প্রশাসনে ১৫১টি মামলায় ১,১৪,৪৫০ টাকা জরিমানা আন্তঃ বর্ষ ক্রিকেট টুর্নামেন্ট -২০২১ এর ফাইনাল অনুষ্ঠিত ময়মনসিংহে লকডাউনে কঠোর প্রশাসন ২৬৩ মামলায় ২,১৪,৭১৫ টাকা জরিমানা গৌরীপুরে সন্ত্রাসী হামলায় সাংবাদিকসহ তাঁর ছোট বোন আহত জাগ্রত আছিম গ্রন্থাগারে বুক রিভিউ প্রতিযোগিতার পুরষ্কার

র‍্যাব সেবা সপ্তাহ এর দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান

র‍্যাব সেবা সপ্তাহ এর দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান

এনামুল হক ছোটন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে র্যাব সেবা সপ্তাহ এর শেষ দিন আজ সোমবার ( ১১ জানুয়ারি) সকাল ১১ ঘটিকায় ময়মনসিংহের ব্যাটালিয়ন সদর কার্যালয়ে দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান করা হয়। ময়মনসিংহের র্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন -১৪ এর আয়োজনে শেষ দিনে উক্ত কার্যক্রম পরিচালিত হয়। ময়মনসিংহ র্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন -১৪ এর লেফটেন্যান্ট কর্নেল ইফতেখার উদ্দিন এর সভাপতিত্বে দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন আনন্দ মোহন কলেজে অধ্যক্ষ প্রফেসর নারায়ণ চন্দ্র ভৌমিক ও উপাধ্যক্ষ প্রফেসর নুরুল আফসার,ময়মনসিংহ কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম হায়দার, বিদ্যাময়ী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা আক্তার ও সহকারী প্রধান শিক্ষক আব্দুর সালাম। দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের অভিভাবকদের পক্ষে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী প্রজ্ঞা সিং রায় এর মাতা মুনী সাহা। বিদ্যাময়ী বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা আক্তার তার আবেগঘন বক্তব্যে বলেন, আমি তুমাদের ( শিক্ষার্থী) উদ্দেশ্য বলতে চাই, দরিদ্রতা কোন অভিশাপ বা বাধা নয়,এটা একটা চ্যালেঞ্জ।

 

এই চ্যালেঞ্জ জয় করতে হবে, যদি জীবনে কোন চ্যালেঞ্জ বা প্রতিবন্ধকতা নাই থাকে তাইলে আমি বললো ওই জীবনের কোন স্বার্থকতাই নেই। জীবনের সকল প্রতিবন্ধকতা যুদ্ধের মাধ্যমে জয় করতে হয় এজন্য জীবনে সংগ্রামের প্রয়োজন আছে। তুমি যতই ডিসিবল থাকুক না কেন তুমাকে ভাবতে হবে তুমি এবল। পৃথিবীতে যারা বিখ্যাত হয়েছেন তারা সবাই দরিদ্র ঘরের সন্তান, তারা দারিদ্রতা কে জয় করেই বিখ্যাত হয়েছেন। তুমি যেখান থেকে যেটা পাচ্ছো ওটা তুমার অধিকার, এজন্য নিজেকে ছোট ভাবার কোন অবকাশ নেই, তবে তুমি এটা ভাবতে পারো তুমি ঋণ নিচ্ছো এবং ওটা তুমি পরবর্তীতে শোধ করবে, যেমন আমিও করছি।আমিও দরিদ্র ঘরের সন্তান, আমার বাবাও একটি ছোট সরকারি চাকরি করতো,আমরাও সাত ভাই বোন ছিলাম তাই বাবার পক্ষে একা সবার পড়ালেখার খরচ বহন করা সম্ভব হতো না। তাই আমি মাঝে মাঝে খাতার অভাবে সিমেন্টের বস্তার ভিতরের কাগজে লেখতাম, আমি সারাজীবন কল্যাণ তহবিলের অর্থের টাকায় পড়াশোনা করেছি। শিক্ষা জীবনে একজোড়া ক্যাটস জুতাও কিনতে পারিনি এমনকি এই জুতার জন্যও স্যারের মার খেয়েছি কিন্তু আজ আমি অনেক ছেলেমেয়েদের পড়াশোনার খরচ দিচ্ছি, আমি কখনোই নিজের বেতনের টাকাকে নিজের ভাবিনা, আজ আমার পরিবার অনেক বড়ো,আপনারা জানেন অনেকেই আমাকে মা বলে ডাকে তাদেরকে আমি আমার সন্তানের মতোই ভাবি এবং তাদেরকে ভরণপোষণের মাধ্যমে ঋণ পরিশোধের চেষ্টা করছি।

 

তুমারও প্রতিষ্ঠিত হয়ে এভাবেই তুমাদের ঋণ পরিশোধ করো। ময়মনসিংহের ঐতিহ্যবাহী স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান আনন্দ মোহন কলেজ ও ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা উচ্চবিদ্যালয়ের দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের মাঝে এ শিক্ষা সহায়তা প্রদান করা হয়। এছাড়াও র্যাব-১৪ এর সদস্য এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে র্যাব সেবা সপ্তাহ গত ০১ জানুয়ারি থেকে শুরু করে আজ ১১ জানুয়ারি পযর্ন্ত বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়েছে তার মধ্যে দোয়া মাহফিল,এতিম শিশুদের মাঝে খাদ্য বিতরণ, বৃক্ষ রোপন কর্মসূচি, রক্তদান কর্মসূচি, শীতার্তাদের মাঝে শীতবস্ত্র বিতরণ,দুস্থ্যদের মাঝে খাদ্য বিতরণ ও দরিদ্র ও প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান করার মাধ্যমে সেবা সপ্তাহের সমাপ্তি হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak