শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০১:৪৬ অপরাহ্ন

শিরোনাম
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার ভারত সফর স্থগিত করেছেন বিপিএলের জন্য শ্যালিকার বিয়েতে যাননি শোয়েব শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী শেখ হাসিনা আমার বাড়ি আমার খামার প্রকল্পের অর্ধ – বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ময়মনসিংহ বিভাগে এই প্রথম ব্যতিক্রমী বইমেলা – ইকরামুল হক টিটু বিশ্বব্যাংকের অর্থায়নে দেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে চলছে ‘ট্রাফিক সার্ভে’ পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড বার্ষিক ক্লোজিং প্রস্তুতি সভা অনুষ্ঠিত বিমানে প্রতি কেজি পেঁয়াজের ভাড়া ১৫০ টাকা ‘প্রফেশনাল যৌনকর্মী’ দিয়ে ছবি বানানো হচ্ছে: পপি

আইনি লড়াই করে হিজাবের পক্ষে রায় পেলেন ত্রিনিদাদের সেই নারী পুলিশ

আইনি লড়াই করে হিজাবের পক্ষে রায় পেলেন ত্রিনিদাদের সেই নারী পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক :

আদালতে আইনি লড়াই করে ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের এক নারী পুলিশ হিজাব পরিধান করার অনুমতি পেলেন। ওই মুসলিম নারী সেদেশের পুলিশ বাহিনীতে হিজাব নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে অভিযোগ করেন। দীর্ঘ শুনানির পর আদালত হিজাব পরিধানের বিষয়ে ওই নারী পুলিশের পক্ষে রায় দিয়েছে।

ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের পুলিশ রিজার্ভ বাহিনীর নারী সদস্য ‘শ্যারন রূপ’ হিজাব পরিধানের অনুমতির পাশাপাশি পুলিশ বাহিনীর কাছ থেকে ১ লাখ ৮৫ হাজার ডলার ক্ষতিপূরণও পেয়েছেন।

দায়িত্ব পালনের সময় ইসলামিক পোশাক পরা বৈষম্যমূলক নিষেধাজ্ঞার কারণে তাকে এই ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

শ্যারন রূপ ২০০৯ সালে পুলিশে যোগ দেন এবং ২০১৪ সাল থেকে নিয়মিত হিজাব ব্যবহার করেন। হিজাব ব্যবহারের ফলে তিনি বেশ কয়েকবার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা কর্তৃক ইউনিফর্ম লঙ্ঘের অভিযোগে অভিযুক্ত হন।

ত্রিনিদাদ-টোবাগো দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। রাজধানীর নাম পোর্ট অফ স্পেন। দেশটির মোট জনসংখ্যা ১৩ লাখের মধ্যে ৫ শতাংশ মুসলমান।

১৯৬২ সালের ১ আগস্ট ত্রিনিদাদ-টোবাগো স্বাধীনতা পায়। ছোট্ট এই দেশটিতে ১৩২টি মসজিদ রয়েছে। ত্রিনিদাদে ইসলাম গ্রহণ করার গড় উল্লেখযোগ্য। ঈদ উপলক্ষে ত্রিনিদাদে সরকারি ছুটি ঘোষণা করা হয়। অনেকটা স্বাধীনভাবে দেশটিতে মুসলমানরা ধর্ম-কর্ম পালন করে থাকেন। ত্রিনিদাদে দারুল উলুম দেওবন্দের অনুকরণে মাদরাসাও রয়েছে। ১৯৮৪ খ্রিস্টাব্দে মুফতি সাবিল আলী এখানে দারুল উলুম নামে মাদরাসা প্রতিষ্ঠা করেন। তাতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পর্যন্ত মানসম্মত শিক্ষাদানের ব্যবস্থা রয়েছে। এর সঙ্গে একটি ফতোয়া বিভাগও রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak