মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাথে শ্রিংলার ফোনালাপ

মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাথে শ্রিংলার ফোনালাপ

মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানের টেলিফোন বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্র সচিব শ্রী হর্ষবর্ধন শ্রিংলা। গত ১৯ জানুয়ারী, বুধবার, দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক অবস্থার পর্যালোচনা সহ করোনা মহামারী প্রতিরোধে করণীয়, ভ্যাকসিন সরবরাহ এবং আঞ্চলিক ভূ-রাজনৈতিক বিষয়াদিতে মতবিনিময় করেন দুই শীর্ষ কর্মকর্তা।

জানা গিয়েছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চল, মধ্যপ্রাচ্য, নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ এবং প্রতিবেশী দেশগুলোর সম্পর্কেও নিজেদের পর্যবেক্ষণ নিয়ে আলোচনা করেছেন শেরম্যান এবং শ্রিংলা। এই ফোনালাপের প্রায় সপ্তাহ খানেক আগে ভারতীয় পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন মার্কিন চার্জ ‘ডি’ অ্যাফেয়ার্স প্যাট্রিসিয়া ল্যাসিনা।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে কূটনৈতিক ও বাণিজ্যিক স্তরে অত্যন্ত শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রয়েছে ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে। গত ১৩ ডিসেম্বর দ্বিপাক্ষিক কনস্যুলার সংলাপে বসেছিলো দেশ দুটো। সেখানে কনস্যুলার সম্পর্কিত সমস্যাগুলোর দ্রুত সমাধান, ভিসা সহজীকরণ, প্রবাসী নাগরিকদের কনস্যুলার পরিষেবার বিধান, নাগরিক প্রত্যর্পণ, শিশু সম্পর্কিত পারিবারিক সমস্যা সহ পারস্পরিক স্বার্থের ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেছে উভয় দেশের প্রতিনিধিগণ।

তাছাড়া, নিয়মিত শীর্ষ নেতৃত্বের মধ্যকার সফর আদান প্রদান এবং বৈঠকের ফলে টেকসই গতি লাভ করেছে মার্কিন-ভারত সম্পর্ক। খোদ ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, সাইবার নিরাপত্তা, উচ্চ-প্রযুক্তি, বেসামরিক পারমাণবিক শক্তি, মহাকাশ প্রযুক্তি, অ্যাপ্লিকেশন, পরিষ্কার শক্তি, পরিবেশ, কৃষি এবং স্বাস্থ্য খাতের মতো বিষয়াদিতে বিস্তৃত দ্বিপাক্ষিক সহযোগিতা রয়েছে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে।

গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্রে সফর এবং কোয়াড গঠনে ব্যাপক ভূমিকা নেয়ার ঘটনাটি দুই দেশের সম্পর্ক মজবুতিকরণে ইতিবাচক সাড়া ফেলেছে। বাণিজ্য ফ্রন্টেও মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার এবং বৃহত্তম রপ্তানি বাজার। শুধুমাত্র ২০১৯ সালেও প্রায় ১৪৫ বিলিয়ন মার্কিন ডলারের উপর বাণিজ্য রয়েছে দু দেশের।

খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

মন্তব্য করুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না।

*