শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন

শিরোনাম
জাবিতে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা ময়মনসিংহ প্রেসক্লাবের নির্বাহী পরিষদ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বাবুল হোসেন সহ নির্বাচিত হলেন যারা ময়মনসিংহ জেলা পুলিশ সুপার এর নির্দেশনায় পুলিশ টিমের মাস্ক বিতরণ পরিচ্ছন্ন নগরী গড়তে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে মসিক এর ভ্রাম্যমাণ অভিযান জাবিতে শাবিপ্রবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় করোনা প্রতিরোধে ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাস্ক ক্যাম্পেইন ময়মনসিংহ কোতোয়ালী থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১ মসিকের উদ্যোগে করোনা রেজিষ্ট্রেশন সেবা ও নতুন টিকা কেন্দ্রের উদ্বোধন শাবিপ্রবিতে পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে মানববন্ধন

ফোকাসড অপারেশন পরিচালনা করেছে ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ

ফোকাসড অপারেশন পরিচালনা করেছে ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ

ফোকাসড

ত্রিপক্ষীয় ফোকাসড অপারেশন পরিচালনা করেছে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপের নৌবাহিনী। গত শনি ও রবিবার (২৭-২৮ অক্টোবর) সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতার প্রচেষ্টায় কলম্বো সিকিউরিটি কনক্লেভের (সিএসসি) তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় মহড়াটি।

গত বছর নভেম্বরে অনুষ্ঠিত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের চতুর্থ ত্রিপক্ষীয় বৈঠকে মহড়াটির বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হয়েছিলো এবং চলতি বছর মার্চ মাসে কলম্বোয় এর সচিবালয় প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে শ্রীলঙ্কায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে তথ্যটি জানানো হয়েছে।

কলম্বো সিকিউরিটি কনক্লেভের (সিএসসি) মূল লক্ষ্য তিনটি। সেগুলো যথাক্রমে, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্ট্রিমলাইন করা এবং আন্তঃকার্যক্ষমতা উন্নত করা।

মহড়াটিতে ভারতীয় নৌবাহিনীর প্রতিনিধিত্ব করেছে অফশোর প্যাট্রোল ভেসেল আইএনএস সুভদ্রা এবং লং রেঞ্জ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট পি৮এল। মহড়ায় শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করে দেশটির নৌবাহিনীর জাহাজ সামুদুরা এবং মালদ্বীপের প্রতিনিধিত্ব করেছে দেশটির মেরিটাইম রিকনেসান্স এয়ারক্রাফ্ট ডর্নিয়ার এমএনডিএফ।

জানা গিয়েছে, দুদিন ব্যাপী মহড়াটিতে মাদক বিরোধী, সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার, বিমান ট্র্যাকিং এবং কার্যকর যোগাযোগ স্থাপনের জন্য সংশ্লিষ্ট EEZ-এ সমন্বিত সামুদ্রিক নজরদারির উপর অনুশীলন করা হয়েছে।

সর্বশেষ চলতি বছরের আগস্ট মাসে কলম্বো সিকিউরিটি কনক্লেভের জাতীয় ডেপুটি নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে বৈঠক আয়োজিত হয়েছিলো। বৈঠকটিতে কলম্বো সিকিউরিটি কনক্লেভের অধীনে সহযোগিতার মূল চারটি ক্ষেত্র নির্ধারণ করেছিলো সদস্য দেশগুলো। সেগুলো যথাক্রমেঃ সামুদ্রিক নিরাপত্তা, সন্ত্রাস ও মৌলবাদ নিয়ন্ত্রণ, পাচার এবং সংগঠিত অপরাধ দমন এবং সাইবার নিরাপত্তা।

উল্লেখ্য, এবছর ভারত, শ্রীলঙ্কা এবং মালদ্বীপের যৌথ সামরিক মহড়ার ৩০ বছর পূর্তি হচ্ছে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak