শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০১:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম
জাবিতে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা ময়মনসিংহ প্রেসক্লাবের নির্বাহী পরিষদ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বাবুল হোসেন সহ নির্বাচিত হলেন যারা ময়মনসিংহ জেলা পুলিশ সুপার এর নির্দেশনায় পুলিশ টিমের মাস্ক বিতরণ পরিচ্ছন্ন নগরী গড়তে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে মসিক এর ভ্রাম্যমাণ অভিযান জাবিতে শাবিপ্রবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় করোনা প্রতিরোধে ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাস্ক ক্যাম্পেইন ময়মনসিংহ কোতোয়ালী থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১ মসিকের উদ্যোগে করোনা রেজিষ্ট্রেশন সেবা ও নতুন টিকা কেন্দ্রের উদ্বোধন শাবিপ্রবিতে পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে মানববন্ধন

ভারত মহাসাগরে নিরাপত্তা নিশ্চিতে ভারত-মালদ্বীপ প্রতিরক্ষা সহযোগিতা অপরিহার্য

ভারত মহাসাগরে নিরাপত্তা নিশ্চিতে ভারত-মালদ্বীপ প্রতিরক্ষা সহযোগিতা অপরিহার্য

প্রতিরক্ষা

মালদ্বীপের সামরিক বাহিনীর পেশাদারিত্ব, অপারেশনাল ক্ষমতা এবং সক্ষমতা বৃদ্ধিতে ভারতের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী মারিয়া দিদি।

গত ২৭ নভেম্বর, শনিবার, ইজিমালার ইন্ডিয়ান নেভাল একাডেমিতে (আইএনএ) শরতের পাসিং আউট প্যারেড (পিওপি) অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী বলেন, মালদ্বীপ ও ভারতের প্রতিরক্ষা সহযোগিতা এমন এক সমতার নিশ্চিত করে যা পারস্পরিক আস্থা ও সুবিধার ভিত্তিতে তৈরী। উভয় রাষ্ট্রেরই নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের প্রতিরক্ষা সহযোগিতা যেমন প্রয়োজন, তেমনই ভারত মহাসাগরে নিরাপত্তা নিশ্চিতে ভারত-মালদ্বীপ প্রতিরক্ষা সহযোগিতা অপরিহার্য।

মালদ্বীপ সরকারের গুরুত্বপূর্ণ এই নীতি নির্ধারক বলেন, “করোনা মহামারীর সময় আমরা ভারতের সহযোগিতা পেয়েছি। আমাদের উন্নয়ন সহযোগিদের মধ্যে অন্যতম প্রধান মিত্র ভারত।”

উল্লেখ্য, মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী মারিয়া দিদি প্রথম বিদেশী মন্ত্রী, যাকে এশিয়ার বৃহত্তম নৌ একাডেমির পিওপি পরিচালনা অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। উক্ত অনুষ্ঠানে ২৩১ জন গ্র্যাজুয়েটকে সম্মাননা দেয়া হয়।

স্নাতক মিডশিপম্যান এবং ক্যাডেটদের উদ্দেশ্যে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন, “মর্যাদাপূর্ণ এই প্রতিষ্ঠানটি আপনাদেরকে এই পেশায় দক্ষতা অর্জনের জন্য সজ্জিত এবং প্রস্তুত করেছে, এটি আপনাদেরকে জ্ঞান, প্রযুক্তিগত দক্ষতা সেট, কৌশলগত দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলীতে সমৃদ্ধ করেছে, যা আপনার সম্প্রদায় ও জনগণের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করবে।”

এসময়, জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে আন্তঃসম্পর্ক বৃদ্ধির ওপর জোর দেন মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী। পাশাপাশি ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিশ্চায়নে ভারতের ইতিবাচক ভূমিকার কথা তুলে ধরেন তিনি।

পাসিং ক্যাডেটদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আজ আপনারা যে প্রতিষ্ঠান থেকে বেরিয়ে যাচ্ছেন, এই প্রতিষ্ঠানটি আপনাদেরকে জয়ের ইচ্ছা, অবিরাম অধ্যবসায় এবং বিজয়ের নিরলস সাধনার শিক্ষায় দীক্ষিত করেছে। গোটা জাতি আজ আপনাদের দিকে তাকিয়ে আছে।

আলোচনাকালে মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স এবং কোস্ট গার্ডের মানোন্নয়নে ভারতীয় নৌবাহিনীর অবদানের কথা তুলে ধরেন মন্ত্রী। তাছাড়া, মালদ্বীপের উচ্চাসনে বিরাজমান বেশ কয়েকজন এমএনডিএফ অফিসার যে আইএনএ-প্রশিক্ষিত, সে বিষয়টিও স্মরণ করেন তিনি।

প্রসঙ্গত, ভারতের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং-এর আমন্ত্রণে ভারত সফর করছেন মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী। ইতোমধ্যে ভারতের দক্ষিণী নৌ কমান্ড এবং ইজিমালার ভারতীয় নেভাল একাডেমি পরিদর্শন করেছেন তিনি। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak