শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:২১ পূর্বাহ্ন

শিরোনাম
জাবিতে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা ময়মনসিংহ প্রেসক্লাবের নির্বাহী পরিষদ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বাবুল হোসেন সহ নির্বাচিত হলেন যারা ময়মনসিংহ জেলা পুলিশ সুপার এর নির্দেশনায় পুলিশ টিমের মাস্ক বিতরণ পরিচ্ছন্ন নগরী গড়তে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে মসিক এর ভ্রাম্যমাণ অভিযান জাবিতে শাবিপ্রবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় করোনা প্রতিরোধে ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাস্ক ক্যাম্পেইন ময়মনসিংহ কোতোয়ালী থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১ মসিকের উদ্যোগে করোনা রেজিষ্ট্রেশন সেবা ও নতুন টিকা কেন্দ্রের উদ্বোধন শাবিপ্রবিতে পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে মানববন্ধন

বাণিজ্য ও ওষুধ শিল্পে সম্পর্ক জোরদার করবে ভারত-উরুগুয়ে

বাণিজ্য ও ওষুধ শিল্পে সম্পর্ক জোরদার করবে ভারত-উরুগুয়ে

বাণিজ্য

বাণিজ্য, বিনিয়োগ ও ফার্মাসিউটিক্যাল খাতে সম্পর্ক জোরদারের অঙ্গীকার করেছে ভারত ও উরুগুয়ে। ৩০ নভেম্বর, মঙ্গলবার, উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে উভয় রাষ্ট্রের পররাষ্ট্র কর্মকর্তা পর্যায়ের ৪র্থ বৈঠকে নীতিগত এই সিদ্ধান্ত নেয় দেশ দুটো।
পরবর্তীতে এক বিজ্ঞপ্তিতে তথ্যটি জানায় ভারতীয় পররাষ্ট্র দপ্তর। উপরোক্ত খাতগুলো ছাড়াও তথ্য প্রযুক্তি খাতে সহযোগিতা বৃদ্ধি এবং মহামারী থেকে উত্তরণে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছে দু দেশের প্রতিনিধি দল।
এসময়, ভ্রমণ সুবিধা সহজ করতে ও উভয় রাষ্ট্রের নাগরিকদের চলাচল সহজতর করতে ভ্যাকসিন সনদের পারস্পরিক স্বীকৃতি প্রদানের উপর বিশদ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।
বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র দপ্তরের সচিব (পূর্ব) রিভা গাঙ্গুলি দাস। অন্যদিকে, উরুগুয়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির সরকারের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী ক্যারোলিনা আচে বাটলে।
উভয় পক্ষই যথাশীঘ্রই সম্ভব নয়াদিল্লীতে পরবর্তী বৈঠক আয়োজনের বিষয়ে সম্মত হয়েছে। সৌহার্দপূর্ণ আলোচনার মাধ্যমে শেষ হয় বৈঠকটি।
প্রসঙ্গত, ঐতিহ্যগতভাবে সুসম্পর্ক রয়েছে ভারত ও উরুগুয়ের মধ্যে। শীর্ষ পর্যায়ে এমন বৈঠক ঘনঘন আয়োজনের মাধ্যমে এই সম্পর্ককে নতুন মাত্রা দিতে আগ্রহী ভারতের কেন্দ্রীয় সরকার৷
সর্বপ্রথম ১৯৯৯ সালে স্বাক্ষরিত এক চুক্তির আওতায় নিয়মিত এই শীর্ষস্থানীয় বৈঠকগুলো আয়োজিত হয়।
বিগত ২০২০-২১ অর্থবছরে ভারত-উরুগুয়ে নিজেদের মধ্যে প্রায় ২৭০ মিলিয়ন ডলারের পারস্পরিক বাণিজ্য করে। এর মধ্যে ভারত রপ্তানী করে প্রায় ১০৪ মিলিয়ন ডলার মূল্যের সমপরিমাণ পণ্য।
কাঠ, শর্ন উল, ভোজ্য তেল, লোহা-স্টিলের আবরণ, টিউব এবং অজৈব রাসায়নিক হচ্ছে ভারতে উরুগুয়ের প্রধান রপ্তানি এবং প্লাস্টিক, পেট্রোলিয়াম তেল, যানবাহন, অটো-পার্টস এবং জৈব রাসায়নিক হলো উরুগুয়েতে প্রধান ভারতীয় রপ্তানি৷ খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak