শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম
জাবিতে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা ময়মনসিংহ প্রেসক্লাবের নির্বাহী পরিষদ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বাবুল হোসেন সহ নির্বাচিত হলেন যারা ময়মনসিংহ জেলা পুলিশ সুপার এর নির্দেশনায় পুলিশ টিমের মাস্ক বিতরণ পরিচ্ছন্ন নগরী গড়তে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে মসিক এর ভ্রাম্যমাণ অভিযান জাবিতে শাবিপ্রবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় করোনা প্রতিরোধে ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাস্ক ক্যাম্পেইন ময়মনসিংহ কোতোয়ালী থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১ মসিকের উদ্যোগে করোনা রেজিষ্ট্রেশন সেবা ও নতুন টিকা কেন্দ্রের উদ্বোধন শাবিপ্রবিতে পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে মানববন্ধন

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সম্মত ভারত ও মাইক্রোনেশিয়া

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সম্মত ভারত ও মাইক্রোনেশিয়া

মাইক্রোনেশিয়া

দ্বিপাক্ষিক খাতে সক্ষমতা বৃদ্ধি ও উন্নয়ন অংশীদারিত্ব সহ কূটনৈতিক সম্পর্ক বাড়ানোর একাধিক উপায় নিয়ে আলোচনা করেছে ভারত ও মাইক্রোনেশিয়া। ৩০ নভেম্বর, মঙ্গলবার, ভারত-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশন এবং জলবায়ু পরিবর্তন রোধে করণীয় ইস্যুতে আলোচনার সময় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে উভয় রাষ্ট্রের প্রতিনিধিগণ।

ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই বৈঠকে ভারতের পক্ষে অংশ নেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং এবং মাইক্রোনেশিয়ার পক্ষে ফেডারেটেড স্টেটস অফ মাইক্রোনেশিয়া (FSM)-এর বিদেশ বিষয়ক বিভাগের সচিব (মন্ত্রী) কান্দি এ এলিয়েসার। পরবর্তীতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে তথ্যটি জানানো হয়।

দ্বিপাক্ষিক সম্পর্কের পর্যালোচনা পূর্বক সম্পর্কের সার্বিক অগ্রগতি সাধন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে একত্রে লড়াই, প্রযুক্তিগত সহযোগিতা বৃদ্ধি ও আর্থিক সম্পর্ক জোরদারের নানান ইস্যুতে আলোচনা করেছে উভয় পক্ষ। পাশাপাশি দক্ষিণ-দক্ষিণ সম্পর্ক বৃদ্ধির বিষয়েও আলোচনা করেন তাঁরা।

মানব উন্নয়ন সহযোগিতা ইস্যুতেও আলোচনা করেছে ভারত ও মাইক্রোনেশিয়া। উল্লেখ্য, ভারত প্রতিবছরই মাইক্রোনেশিয়াকে প্রায় দুই লক্ষ ডলার অনুদান দিয়ে থাকে। পাশাপাশি বহুপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে এঁকে অন্যকে সমর্থন করে দেশ দুটো। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak