শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০১:৪০ পূর্বাহ্ন

শিরোনাম
জাবিতে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা ময়মনসিংহ প্রেসক্লাবের নির্বাহী পরিষদ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে বাবুল হোসেন সহ নির্বাচিত হলেন যারা ময়মনসিংহ জেলা পুলিশ সুপার এর নির্দেশনায় পুলিশ টিমের মাস্ক বিতরণ পরিচ্ছন্ন নগরী গড়তে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে মসিক এর ভ্রাম্যমাণ অভিযান জাবিতে শাবিপ্রবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় করোনা প্রতিরোধে ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাস্ক ক্যাম্পেইন ময়মনসিংহ কোতোয়ালী থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১ মসিকের উদ্যোগে করোনা রেজিষ্ট্রেশন সেবা ও নতুন টিকা কেন্দ্রের উদ্বোধন শাবিপ্রবিতে পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে মানববন্ধন

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধেও কার্যকর ছিলো কোভিশিল্ড

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধেও কার্যকর ছিলো কোভিশিল্ড

ওমিক্রন

দক্ষিণ আফ্রিকায় কোভিডের নতুন প্রজাতি ওমিক্রন মেলার পর নতুন করে করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে গোটা বিশ্বে। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রন নিয়ে সতর্ক করেছে। এমন অবস্থায় ভারতের অন্যতম ভ্যাকসিন কোভিশিল্ড নিয়ে ভাল খবর শোনাল সংক্রমিত রোগের খ্যাতনামা জার্নাল দ্য লানসেটে।

ল্যানসেটের দাবি, গবেষণায় দেখা গিয়েছে, SARS-CoV-2 ডেল্টা ভ্যারিয়েন্টের আধিক্যের সময় করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কোভিশিল্ডের কার্যকারিতা ছিল মাঝারি থেকেও সর্বোচ্চ মানের। এরপরই বিশেষজ্ঞ মহলে প্রশ্ন উঠছে, ওমিক্রনের ক্ষেত্রে কি কার্যকর হতে পারে কোভিশিল্ড?

চলতি বছরের এপ্রিল-মে মাসে ভারতে আছড়ে পড়েছিল কোভিডের দ্বিতীয় ঢেউ। অসংখ্য মানুষ আক্রান্ত হন। মৃত্যু হয় বহু লোকের। সেই সময় কোভিশিল্ডের কার্যকারিতা যাচাইয়ে একটি গবেষণা করেছিল ল্যানসেট। তাতেই দেখা গিয়েছে, সেই সময় টিকার দু’টি ডোজ নেওয়া ছিল যাঁদের, তাঁদের ক্ষেত্রে ভ্যাকসিনের কার্যকারিতা ছিল ৬৩ শতাংশ। এইসঙ্গে মাঝারি থেকে গুরুতর সংক্রমণের ক্ষেত্রে কোভিশিল্ডের কার্যকারিতা ছিল ৮১ শতাংশ পর্যন্ত।

তবে ওমিক্রনের অস্তিত্ব টের পাওয়ার পর বদলে গিয়েছে কোভিড নিয়ে অস্বস্তি। বিজ্ঞানীদের ক্ষেত্রে ঝুঁকির বিষয়টি হল, ডেল্টা সম্পর্কে জানা থাকলেও ওমিক্রন নিয়ে এখনও ধন্দে রয়েছেন তাঁরা। তবে এখনও অবধি করোনা ভাইরাসের সবচেয়ে সংক্রমক ও বিপজ্জনক ভ্যারিয়েন্ট ডেল্টার ক্ষেত্রে কোভিশিল্ডের ব্যাপক কার্যকারিতা প্রকাশ্যে আসার পর আশার আলো দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁরা মনে করছেন, ওমিক্রনের ক্ষেত্রেও কার্যকর হতে পারে ভ্যাকসিন কোভিশিল্ড। তবে এই বিষয়ে এখনও পর্যন্ত হাতেগরম প্রমাণ নেই।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনের সন্ধান মেলে প্রথমবার। পরে ওমিক্রনে আক্রান্তের হদিশ মিলেছে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইজরায়েল, ইটালি, নেদারল্যান্ড ও বৎসোয়ানায়। এই পরিস্থিতে জাপান, ইজরায়েলের মতো একাধিক দেশ সীমান্ত সিল করে দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় আফ্রিকার সাতটি দেশের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে ফ্রান্স। বিদেশি যাত্রীদের জন্য ভারতে জারি হয়েছে নতুন কোভিডবিধি। সেই বিধি অনুযায়ী ‘ঝুঁকিপ্রবণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের নিভৃতবাস বাধ্যতামূলক হয়েছে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak