বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:৪৪ পূর্বাহ্ন

জাপানের নয়া পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় জয়শঙ্কর

জাপানের নয়া পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় জয়শঙ্কর

পররাষ্ট্রমন্ত্রী

জাপানের নয়া পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সঙ্গে টেলিফোন বৈঠক করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ২২ নভেম্বর, সোমবার, ইন্দো-প্যাসিফিক অঞ্চল, আফগানিস্তান, মিয়ানমার এবং ভ্রমণ সুবিধা সংক্রান্ত বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন তাঁরা।

বৈঠক শেষে এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেন জয়শঙ্কর নিজেই। সেখানে তিনি লিখেছেন, “জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সাথে কথা বলে খুব ভালো লাগছে। একটি ঘনিষ্ঠ কর্ম সম্পর্ক গড়ে তোলার জন্য উদ্গ্রীব হয়ে আছি। দ্বিপাক্ষিক সম্পর্ক, ইন্দো-প্যাসিফিক অঞ্চল, আফগানিস্তান, মিয়ানমার এবং ভ্রমণ সুবিধা সংক্রান্ত বিষয়ে কথা হয়েছে।”

উল্লেখ্য, সম্প্রতি জাপানের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইয়োশিমাসা হায়াশিকে নিয়োগ দিয়েছেন জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী হায়াশি ইংরেজিতে অত্যন্ত সাবলীল। তিনি ১৯৯৫ সালে প্রথম জাপানের সংসদের উচ্চকক্ষে নির্বাচিত হন। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে জাপানের মন্ত্রিসভাতে পদপ্রাপ্ত হয়েছিলেন।

প্রসঙ্গত, গত অক্টোবর মাসে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে আলোচনায় বসেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ০৮ অক্টোবর দুই দেশের শীর্ষ নেতৃত্বের এই বৈঠকে দ্বিপাক্ষিক সহযোগিতা সহ কোয়াড ইস্যুতেও বিস্তর আলোচনা করেন তাঁরা।

আগামী বছর জাপান কোয়াড গ্রুপের বৈঠক আয়োজন করবে বলে ধারণা করা হচ্ছে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak