বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন

ভারতে সফরে আসছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন টাই

ভারতে সফরে আসছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন টাই

টাই

ভারত-মার্কিন বাণিজ্য নীতি ফোরামের অধীনে শুল্ক সহ বাজার অ্যাক্সেস সম্পর্কিত অন্যান্য বিষয়াদি নিয়ে আলোচনা করতে আজ সোমবার (২২ নভেম্বর) ভারত সফরে আসছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন টাই। সর্বশেষ ২০১৭ সালের অক্টোবর মাসে উক্ত ফোরামটির নীতি-নির্ধারণী বৈঠক অনুষ্ঠিত হয়েছিলো।

তবে বর্তমান মার্কিন প্রেসিডেণ্ট জো বাইডেনের প্রশাসন শুরু থেকেই ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক অধিকতর মসৃণ করার আগ্রহ দেখিয়েছে। তারই ধারাবাহিকতায় পুনরায় প্রাণ ফিরে পাচ্ছে ভারত-মার্কিন বাণিজ্য নীতি ফোরাম।

ভারত সফরকালে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন টাই।

উল্লেখ্য, ভারতীয় পণ্য রপ্তানীর সবচেয়ে বড় গন্তব্য মার্কিন যুক্তরাষ্ট্র, তবে সম্প্রতি চীনও প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে এসেছে। ভারত যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩০ বিলিয়ন ডলার সমপরিমাণ পণ্য রপ্তানি করেছে, চীন ভারত থেকে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে প্রায় ১৭ বিলিয়ন ডলার রপ্তানি পেয়েছে।

চলতি ২০২১-২২ অর্থবছরের এপ্রিলে-আগস্ট মাস সময়কালে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার ছিল, তবে দ্রুতই চীন জায়গাটি দখলে নেয়। তাছাড়া, ২০২০-২১ এবং ২০১৭-১৮ অর্থবছরে চীন ভারতের সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার হওয়ার গৌরব অর্জন করে।

এসবের প্রেক্ষিতেই ভারতের প্রতি বিশেষ নজর দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। শুরু থেকেই উচ্চ শুল্ক সহ ভারতের বাজার বাধার বিষয়টি উত্থাপন করে আসছে যুক্তরাষ্ট্র। ভারতীয় নিয়ন্ত্রক ব্যবস্থা অ-স্বচ্ছ এবং অপ্রত্যাশিত বলে অভিযোগ দেশটির। একই অভিযোগ ভারত যুক্তরাষ্ট্রের প্রতিও নিক্ষেপ করছে।

ইউএস ডিপার্টমেন্ট অফ কমার্সের ইন্টারন্যাশনাল ট্রেড এজেন্সি অনুসারে, মার্কিন রপ্তানিকারক এবং বিনিয়োগকারীরা ভারতে অ-স্বচ্ছ এবং প্রায়শই অপ্রত্যাশিত নিয়ন্ত্রক এবং শুল্ক ব্যবস্থার সম্মুখীন হয়। এর কারণ হিসেবে তাঁরা চিহ্নিত করেছেন, কিছু পণ্য ও পরিষেবার ভারতীয় বাজারে সীমিত অ্যাক্সেস রয়েছে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak