বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:২৭ পূর্বাহ্ন

একসাথে হচ্ছে ভারত ও ব্রিকসের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

একসাথে হচ্ছে ভারত ও ব্রিকসের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ব্রিকস

প্রথমবারের মতো একত্রে অনুষ্ঠিত হচ্ছে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ‘ব্রিকস চলচ্চিত্র উৎসব’। ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় শহর ও সমুদ্রতীরবর্তী দ্বীপনগরী গোয়ায় শনিবার (২০ নভেম্বর) ভার্চুয়াল মাধ্যমে শুরু হচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আইএফএফআই -এর ৫২ তম আসর এবং ‘ব্রিকস ফিল্ম ফেস্টিভাল’ এর ৬ষ্ঠ আসর।

অনুষ্ঠানের উদ্বোধনকালে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বলেন, “আমরা উৎসবে অংশগ্রহণ করা ব্রাজিল, রাশিয়া, চীন এবং দক্ষিণ আফ্রিকা থেকে আগত কূটনৈতিক বন্ধুদের স্বাগত জানাই।”

জানা গিয়েছে, এবছর ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কান্ট্রি অব ফোকাস’ নির্বাচন করা হয়েছে ব্রিকসভূক্ত পাঁচটি দেশকে (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) এবং এই বিভাগে মোট আটটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উল্লেখ্য, কান্ট্রি অব ফোকাস হলো একটি বিশেষ সেগমেন্ট, যা কোনো দেশের সিনেমার শ্রেষ্ঠত্ব এবং অবদানকে স্বীকৃতি দেয়।

গত বৃহস্পতিবার গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে ফেস্টিভ্যাল ডিরেক্টর চৈতন্য প্রসাদ জানিয়েছিলেন, “গোয়া ফিল্ম ফেস্টিভ্যাল’ নামে পরিচিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই)-এ আন্তর্জাতিক বিভাগে প্রায় ৭৩টি দেশের ১৪৮টি ফিচার ফিল্ম দেখানো হবে। উৎসবে প্রায় ১২টি ওয়ার্ল্ড প্রিমিয়ার, প্রায় ৭টি ইন্টারন্যাশনাল প্রিমিয়ার, ২৬টি এশিয়া প্রিমিয়ার এবং প্রায় ৬৪টি ভারত প্রিমিয়ার প্রদর্শিত হবে। আইএফএফআই এবার ৯৫টি দেশ থেকে ৬২৪টি চলচ্চিত্র অংশ নিচ্ছে। এর আগের আসরে ৬৯টি দেশ থেকে বিভিন্ন চলচ্চিত্র অংশ নিয়েছিলো।”

এবারের আইএফএফআই -এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রখ্যাত অভিনেতা এবং সংসদ সদস্য হেমা মালিনীকে ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব ২০২১ পুরস্কার প্রদান করা হয়েছে। অনুষ্ঠানের সমাপনী দিনে (২৮ নভেম্বর) প্রশংসিত গীতিকার এবং সিবিএফসি চেয়ারপারসন প্রসূন জোশীকে পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও, আজাদি কা অমৃত মহোৎসব -এর চলমান উদযাপনের অংশ হিসাবে প্রায় ১৮টি বিশেষভাবে কিউরেটেড চলচ্চিত্র প্রদর্শিত হবে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak