শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৩:৩৪ অপরাহ্ন

কিরগিজস্তানকে ২০০ মিলিয়ন ডলার সাহায্যের প্রস্তাব ভারতের

কিরগিজস্তানকে ২০০ মিলিয়ন ডলার সাহায্যের প্রস্তাব ভারতের

কিরগিজস্তান

কিরগিজস্তানে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ব্যায়ের জন্য প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার সহযোগিতার প্রস্তাব দিয়েছে ভারত। ১১ অক্টোবর, সোমবার, নিজের প্রথম কিরগিজস্তান সফর শেষে এ ঘোষণা দেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এক টুইট বার্তায় বিষয়টি জানান তিনি। কিরগিজ রাজধানী বিশকেকে প্রায় দুদিনের অবস্থানের পর আজই কাজাখস্তানের উদ্দেশ্যে রওনা দেয়ার কথা রয়েছে তাঁর।

দেশটিতে সফরকালে কিরগিজ পররাষ্ট্রমন্ত্রী রুসলান কাজাকবায়েভের সঙ্গে বৈঠকে মিলিত হোন জয়শঙ্কর। এসময় দ্বিপাক্ষিক সম্পর্কের নানা ইস্যুতে মতবিনিময় করেন তাঁরা। উভয় রাষ্ট্রের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে যৌথ প্রচেষ্টা বৃদ্ধির বিষয়েও একমত হোন দুই নেতা।

একই সঙ্গে, ২০১৯ সালে দু দেশের মধ্যে সংঘটিত ভারত-কিরগিজ দ্বৈত ট্যাক্সেশন পরিহার চুক্তির বিষয়ে বিস্তর আলোচনা করে উভয় পক্ষ। এসময়, উন্নয়ন কার্যক্রমে পারস্পরিক সহযোগিতা প্রদান ভারত-কিরগিজ সম্পর্কের অন্যতম গুরুত্বপূর্ণ ভিত্তি বলে মন্তব্য করেন জয়শঙ্কর। টেলিমেডিসিন সেবার উন্নয়ন, ক্যান্সার রোগ প্রতিরোধে চিকিৎসা, ইকো-ট্যুরিজম, জুয়েলারি-ডিজাইন, ফার্মা, ওষুধ, চিকিৎসা শিক্ষা, আইটি পার্ক সহ প্রভৃতি ক্ষেত্রে সম্পর্ক বৃদ্ধির অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন তাঁরা।

আলোচনাকালে, আঞ্চলিক ভূ-রাজনৈতিক নানান ইস্যুতে মতবিনিময় করেন দুই নেতা। এক পর্যায়ে, চীনের নাম না নিয়ে প্রতিবেশীদের প্রতি দেশটির মনোভাবের নিন্দা জানায় ভারত।

উল্লেখ্য, আজই কাজাখস্তানের উদ্দেশ্যে রওনা করবেন জয়শঙ্কর এবং ১২ তারিখ অবধি সেখানে অবস্থান করবেন। দেশটিতে অবস্থানকালে সেখানকার রাজধানী নূর সুলতানে কনফারেন্স অব ইন্টারেকশন এন্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) -এর ষষ্ঠ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিবেন তিনি। পাশাপাশি দেশটির উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন জয়শঙ্কর।

এরপর সফরের শেষ ধাপে আগামী ১২ ও ১৩ অক্টোবর আর্মেনিয়া সফর করবেন মোদী মন্ত্রীসভার গুরুত্বপুর্ণ এই মন্ত্রী। সেখানে আর্মেনিয়ার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

তথ্যসূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak