শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০২:০০ অপরাহ্ন

অংশীদারিত্ব জোরদারে সম্মত ভারত ও ডেনমার্ক

অংশীদারিত্ব জোরদারে সম্মত ভারত ও ডেনমার্ক

ডেনমার্ক

বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সম্মত হয়েছে ভারত ও ডেনমার্ক। ০৯ অক্টোবর, শনিবার, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা ঘোষণা করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময়, স্বাস্থ্য ও কৃষি প্রযুক্তি খাতে অংশীদারিত্ব বাড়ানোর বিষয়ে আলোচনা করেন তাঁরা।

মোদী বলেন, “আমরা স্বাস্থ্য ক্ষেত্রে এক নতুন অংশীদারিত্ব শুরুর প্রত্যাশায় রয়েছি। পাশাপাশি ভারতে উৎপাদনশীলতা ও কৃষকদের আয় বৃদ্ধিকল্পে আমরা কৃষি প্রযুক্তিতে সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছি। এর অধীনে খাদ্য নিরাপত্তা, কোল্ড চেইন, খাদ্য প্রক্রিয়াকরণ, সার, মৎস্য, জলজ চাষ ইত্যাদি খাতে নতুন প্রযুক্তির ব্যবহার সংশ্লিষ্ট কাজ করা হবে। পানি সম্পদের যথোপযুক্ত ব্যবহার এবং দক্ষতা বিকাশে আমরা ডেনমার্কের সঙ্গে একত্রে কাজ করবো।”

এর আগে তিনদিনের সফরে আজ ভারতে এসে পৌঁছান ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন এবং তাঁর সফর সঙ্গীরা। তাঁকে উষ্ণ অভ্যর্থনা প্রদান করেন মোদী। তিনি বলেন, “যদিও ফ্রেডেরিকসেনের সঙ্গে আজ আমার প্রথম সাক্ষাৎ, কিন্তু মহামারীকালীন পুরো সময় জুড়ে আমাদের যোগাযোগ অব্যহত ছিলো এবং আমাদের দু রাষ্ট্রের মধ্যে সহযোগীতার গতি উর্ধ্বমুখী ছিলো।”

এসময়, গত বছর সেপ্টেম্বর মাসে ফ্রেডেরিকসেনের সঙ্গে হওয়া ভার্চুয়াল বৈঠকের কথাও স্মরণ করেন মোদী। সেসময় ডেনমার্কের সঙ্গে একটি কৌশলগত সবুজ অংশীদারিত্ব প্রতিষ্ঠা করে ভারত। মোদী বলেন, “আমাদের অংশীদারিত্ব কীভাবে একটি যৌথ প্রচেষ্টার মাধ্যমে পরিবেশের সংরক্ষণে কাজে লাগতে পারে, সে বিষয়ে আমরা সচেতন। সবুজ বৃদ্ধির প্রচেষ্টায় এটি বাকিদের জন্য উদাহরণস্বরূপ। নিকট ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহযোগিতার প্রশ্নে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

মোদী আরও বলেন, “ডেনমার্ক আমাদের সঙ্গে আন্তর্জাতিক সৌর জোটের সদস্য হয়েছে। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয়। আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে এটি নতুন মাত্রা যোগ করেছে।”

এসময়, দু দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্কের গুরুত্বের কথা তুলে ধরেন তিনি। জ্বালানী, খাদ্য, রসদ, অবকাঠামো, যন্ত্রপাতি এবং সফটওয়্যার সহ বিভিন্ন খাতে দু দেশের অংশীদারিত্বের গুরুত্বও ব্যাখ্যা করেন মোদী।

এরপর ভারতের সঙ্গে অংশীদারিত্বের প্রশ্নে ডেনমার্কের প্রধানমন্ত্রী বললেন, “আমরা দুটি গণতান্ত্রিক দেশ যারা নিয়মের ভিত্তিতে একটি আন্তর্জাতিক ব্যবস্থায় বিশ্বাস করি। ভারত এবং ডেনমার্কের মধ্যে সহযোগিতা কিভাবে সবুজ বৃদ্ধি এবং সবুজ রূপান্তর একসাথে চলতে পারে তার একটি দুর্দান্ত উদাহরণ।”

উল্লেখ্য, ভারত এবং ডেনমার্কের মধ্যে ঐতিহাসিকভাবে ব্যাপক গভীর সম্পর্ক বিদ্যমান। গত ২০১৯ সালে উভয় দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্তির হয়েছে। পাশাপাশি গত বছর (২০২০) ভারত এবং ডেনমার্কের মধ্যকার প্রথম যোগসূত্র স্থাপনের ৪০০ বছরও পূর্ণ হয়েছে। তাছাড়া, ভারতে এখনও প্রায় ২০০’র বেশি ডেনিশ কোম্পানীর বিনিয়োগ রয়েছে। পাশাপাশি প্রায় ৬০ টি ভারতীয় কোম্পানী ডেনমার্কে বাণিজ্য করছে।

প্রসঙ্গত, ডেনমার্কের প্রধানমন্ত্রীর এবারের সফরের প্রথমদিনেই চারটি সমঝোতা স্মারক বিনিময় করেছে ভারত ও ডেনমার্ক। তাছাড়া, বাণিজ্য ক্ষেত্রে বেশ কয়েকটি চুক্তি করেছে দেশ দুটো।

তথ্যসূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak