শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

ভারত ও ডেনমার্কের চারটি সমঝোতা স্মারক বিনিময়

ভারত ও ডেনমার্কের চারটি সমঝোতা স্মারক বিনিময়

ডেনমার্কের

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে বৈঠক করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ০৯ অক্টোবর, শনিবার, তিনদিনের সফরে ভারতে এসে পৌঁছান ফ্রেডেরিকসেন। এরপরই নয়াদিল্লীতে মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। বৈঠকে পানি সম্পদ উন্নয়ন ও দক্ষতা বিকাশ সহ চারটি সমঝোতা স্মারক বিনিময় করেন দুই নেতা। এসময়, ভারত ও ডেনমার্কের মধ্যকার বেশ কয়েকটি বাণিজ্য চুক্তির ঘোষণাও দেয়া হয়।

সমঝোতা স্মারকগুলো যথাক্রমে,  

১। ভারতের ‘কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ – ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট, হায়দ্রাবাদ’ এবং ডেনমার্কের ‘আরহুস ইউনিভার্সিটি’ এবং ‘জিওলজিক্যাল সারভে অব ডেনমার্ক এন্ড গ্রীনল্যান্ড’ -এর মধ্যে ভূগর্ভস্থ পানি সম্পদ উন্নয়ন ও জলভূমির ম্যাপিং সংক্রান্ত সহযোগিতা।

২। ভারতের কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এবং ডেনমার্কের পেটেন্ট এন্ড ট্রেডমার্ক অফিসের মধ্যে সনাতন জ্ঞান-ডিজিটাল লাইব্রেরি অ্যাক্সেস চুক্তি।

৩। গ্রীষ্মমন্ডলীয় আবহাওয়ার জন্য প্রাকৃতিক রেফ্রিজারেন্ট তৈরীর সম্ভাবনায় ভারতের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু’ এবং ডেনমার্কের ‘ড্যানফস ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের’ মধ্যে সমঝোতা।

৪। উভয় রাষ্ট্রের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রণালয়ের মধ্যে কর্মসূচি বিনিময় ও সহযোগিতা।

দু দেশের মধ্যে ঘোষিত বাণিজ্য চুক্তিগুলো:

১। ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ডেনমার্কের স্টিসডাল ফুয়েল টেকনোলজিসের মধ্যে হাইড্রোজেন ইলেক্ট্রোলাইজারের উন্নয়ন এবং পরবর্তীকালে ভারতে হাইড্রোজেন ইলেক্ট্রোলাইজারের উৎপাদন ও স্থাপনার বিষয়ে সমঝোতা স্মারক।

২। ডেনমার্কে ‘সেন্টার অফ এক্সিলেন্স ফর সাসটেইনেবিলিটি সলিউশন’ প্রতিষ্ঠার জন্য ভারতের ইনফোসিস টেকনোলজিস এবং ডেনমার্কের আরহুস বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক।

৩। অর্থনীতির সবুজ উত্তরণে গবেষণার সুবিধার্থে ভারতের ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’ এবং ডেনমার্কের ‘স্টেট অব গ্রীন’ এর মধ্যে দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময়ে এবং কৌশলগত সহযোগিতার স্বার্থে সমঝোতা।

তথ্যসূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak