শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০২:৪০ অপরাহ্ন

কিরগিজস্তান, কাজাখস্তান এবং আর্মেনিয়া সফরে জয়শঙ্কর

কিরগিজস্তান, কাজাখস্তান এবং আর্মেনিয়া সফরে জয়শঙ্কর

জয়শঙ্কর

রাষ্ট্রীয় সফরে কিরগিজস্তান (কিরগিজ প্রজাতন্ত্র), কাজাখস্তান এবং আর্মেনিয়া যাচ্ছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আগামী ১০ অক্টোবর, রবিবার, দেশ গুলোর উদ্দেশ্যে রওনা দিবেন তিনি। দেশ তিনটিতে জয়শঙ্করের সফরের ফলে দেশগুলোর সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা এবং অংশীদারিত্ব জোরদারের নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হচ্ছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

০৯ অক্টোবর, শনিবার, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে এক বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো এসব দেশে সফর করতে চলেছেন জয়শঙ্কর। প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কোন্নয়নের ধারাবাহিকতায় দেশগুলো সফর করবেন তিনি।

জানা গিয়েছে, আগামী ১০ ও ১১ অক্টোবর কিরগিজস্তানে অবস্থান করবেন জয়শঙ্কর। সেখানে অবস্থানকালে দেশটির প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তাঁর। সফরের সময় উভয় রাষ্ট্রের মধ্যে কিছু সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

এরপর ১১ তারিখই কাজাখস্তানের উদ্দেশ্যে রওনা করবেন তিনি এবং ১২ তারিখ অবধি সেখানে অবস্থান করবেন। দেশটিতে অবস্থানকালে সেখানকার রাজধানী নূর সুলতানে কনফারেন্স অব ইন্টারেকশন এন্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) -এর ষষ্ঠ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিবেন তিনি। পাশাপাশি দেশটির উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন জয়শঙ্কর।

এবারের সফরের শেষ ধাপে আগামী ১২ ও ১৩ অক্টোবর আর্মেনিয়া সফর করবেন মোদী মন্ত্রীসভার গুরুত্বপুর্ণ এই মন্ত্রী। সেখানে আর্মেনিয়ার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

তথ্যসূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak