শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৩:৪৯ অপরাহ্ন

মোদীর সঙ্গে বৈঠকে পাঁচ মার্কিন কোম্পানীর সিইও

মোদীর সঙ্গে বৈঠকে পাঁচ মার্কিন কোম্পানীর সিইও

মোদী

আন্তর্জাতিক ডেস্ক: চারদিনের সফরে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বৃহস্পতিবার পাঁচটি শীর্ষস্থানীয় মার্কিন সংস্থার নির্বাহী প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ভারতে শিল্প ও বিনিয়োগের বর্তমান পরিবেশ ও সম্ভাব্যতার উপর বিস্তর আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, ঠাসা কর্মসূচিতে ভরা এবারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফর শুরু হয়েছে পাঁচ আন্তর্জাতিক সংস্থার সিইওর সঙ্গে বৈঠকের মধ‌্য দিয়ে। মোদীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন কোয়ালকম সিইও ক্রিস্টিয়ানো আর অ্যামন; অ‌্যাডব চেয়ারম‌্যান শান্তুনু নারায়েন; ফার্স্ট সোলার সিইও মার্ক উইডমার; জেনারেল অ‌্যাটমিকস সিইও বিবেক লাল; এবং ব্ল‌্যাকস্টোন সিইও স্টিফেন এ সোয়ার্জম‌্যানের সঙ্গে।

বৃহস্পতিবার, ভারতীয় সময় সন্ধ্যে ৭ টা ১৫ মিনিট নাগাদ নরেন্দ্র মোদী কোয়ালকমের সিইও ক্রিশ্চিয়ানো আর অ্যামনের সঙ্গে বৈঠক করেন। প্রযুক্তি বিষয়ে এই সংস্থার নাম বিশ্বব্যাপী খ্যাতির শীর্ষে।

এরপর ভারতীয় সময় সাতটা ৩৫ মিনিটে অ্যাডবের চেয়ারম্যান শান্তনু নারায়ণের সঙ্গে বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী। এই সংস্থাও প্রযুক্তি দুনিয়ার বড় নাম হিসেবেই খ্যাত। সন্ধ্যে ০৭:৫৫ মিনিটে ফার্স্ট সোলারের সিইও মার্ক উইডমারের সঙ্গে বৈঠক করেন মোদী। এই সংস্থা সোলার প্যানেল তৈরিতে বিশ্বসেরা।

এরপর ভারতীয় সময় সন্ধ্যে ৮ টা ১৫ মিনিট নাগাদ জেনারেল অ্যাটোমিক্সের সিইও বিবেক লালের সঙ্গে দেখা করবেন মোদী। এই সংস্থা একটি গবেষণাধর্মী সংস্থা।

এসব বৈঠকে সংশ্লিষ্ট খাতে ভারতে বিনিয়োগ এবং আত্মনির্ভর ভারত গড়তে সরকারকে সহযোগিতার আশ্বাস দেন সংস্থা গুলোর নির্বাহী প্রধানগণ। তাছাড়া, ২০৩০ সালের মধ্যে স্বনির্ভর এবং টেকসই ভারত গড়ার যে প্রয়াস মোদী সরকার নিয়েছে, সে ইস্যুতেও সহযোগিতা করার আশ্বাস দেন তাঁরা।

তথ্যসূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak