মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০৫:২৩ পূর্বাহ্ন

ভারতীয় কমান্ডারদের জরুরি বৈঠক বুধবার

ভারতীয় কমান্ডারদের জরুরি বৈঠক বুধবার

ভারতের কেন্দ্র শাসিত অঞ্চল পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা থেকে ভারত ও চীনের সেনাবাহিনী কিছুটা সরে এসেছে। কিন্তু প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমেনি।

ইতোমধ্যে সেখানে মিরেজ ২০০০, সুখোই ৩০, মিগ-২৯ এর মতো ফাইটার জেট মোতায়েন করেছে ভারত। অ্যাডভান্স ও ফরোরার্ড বেস থেকে ওসব বিমান রাত দিন টহল দিতে শুরু করেছে। এখন মোতায়েন করতে যাচ্ছে রাফাল জেট।

এ বিষয়ে পরিস্থিতি পর্যালোচনা করতে এ সপ্তাহেই আলোচনায় বসছেন ভারতের বিমান বাহিনীর কমান্ডাররা। আগামী বুধবার (২২ জুলাই) থেকে শুরু হয়ে ২ দিন চলবে কমান্ডারদের ওই বৈঠক।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, চলতি মাসের শেষ দিকেই ভারতে আসছে রাফাল জেট। এই যুদ্ধবিমান দ্রুত লাদাখে মোতায়েন করা নিয়ে ওই বৈঠকে আলোচনা হবে।

সূত্রের খবর, বিমানবাহিনীর প্রধান আর কে এস ভাদুরিয়ার নেতৃত্বে ওই বৈঠকে মূল আলোচনার বিষয় হবে লাদাখের বর্তমান পরিস্থিতি। পাশাপাশি উত্তর ও পশ্চিম সীমান্তে যেসব সমরাস্ত্র মোতায়েন করা হয়েছে তা নিয়েও আলোচনা হবে।

গত ১৫ জুন গালওয়ানে ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ হওয়ার পর দফায় দফায় দুদেশের মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠক হয়। অবশেষে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কথা বলেন চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। তার পরেই গালওয়ান উপত্যকা থেকে সরে যেতে রাজি হয় চীন। কিন্তু দুদেশের মধ্যে সীমান্ত উত্তেজনা কমেনি।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak