মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ১১:৪৪ অপরাহ্ন

করোনা: ইরানে আটকে ৬ হাজার ভারতীয়

করোনা: ইরানে আটকে ৬ হাজার ভারতীয়

ভারতে আরও ১৩ জনের দেহে করোনার জীবাণুর হদিস মিলেছে। ফলে বৃহস্পতিবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৩। যার জেরে আতঙ্কে কাঁপছে দেশবাসী। এদি্কে করোনা আক্রান্ত ইরানের বিভিন্ন প্রদেশে আটকে রয়েছেন অন্তত ছয় হাজার ভারতীয়। তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনতে কেন্দ্র সরকার তৎপর বলে বৃহস্পতিবার (১১ মার্চ) লোকসভায় জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

তবে তাঁদের করোনা পরীক্ষা না করে দেশে ফেরানো হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন দেশটির বিদেশমন্ত্রী। প্রাথমিকভাবে ইরানে আটকে থাকা ৩০০ জন শিক্ষার্থীকে ফিরিয়ে আনার উপর জোর দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। আজ থেকেই তাদের শারীরিক পরীক্ষা শুরু করা হচ্ছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রচুর ভারতীয় আটকে রয়েছেন। সবচেয়ে খারাপ পরিস্থিতি ইরান ও ইতালিতে আটকে থাকা ভারতীয়দের। ইতালিতে আটকে থাকা ৩০ জন ভারতীয় শিক্ষার্থীকে দেশে ফিরিয়ে আনার দাবি জানান পাঞ্জাবের সাংসদ ভগবান মান।

তাঁদের জবাবে বিদেশমন্ত্রী মন্ত্রী এম জয়শঙ্কর বলেন, “শুধুমাত্র শিক্ষার্থীরা নন, দেশের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে আটকে রয়েছেন। তাদের দ্রুত ফিরিয়ে আনতে সচেষ্ট কেন্দ্র সরকার। দ্রুত মেডিক্যাল ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।”

এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি ইউহান ও ডায়মন্ড প্রিন্সেস জাহাজ থেকে শিক্ষার্থীদের ফিরিয়ে আনার কথাও তুলে ধরেন। জয়শঙ্কর বলেন, “কেন্দ্র পরিস্থিতির উপর নজর রাখছে। যেখানে প্রয়োজন সেখানে হস্তক্ষেপও করছে। কিন্তু ইরান ও ইতালির বিষয়টি ব্যতিক্রম।”

বিদেশমন্ত্রী ইরানে আটকে থাকা ভারতীয়দের কথাও তুলে ধরেন। বিদেশমন্ত্রী জানান, “ইরানে আটকে থাকা ভারতীয়দের শারীরিক পরীক্ষা ছাড়া ফিরিয়ে আনা যাবে না। দেশবাসীর স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” একইসঙ্গে বিদেশমন্ত্রী অপ্রয়োজনীয় ভ্রমণ বাতিলের পরামর্শ দিয়েছেন।-সংবাদ প্রতিদিন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak