নাগাসাকিতে জি-৭’এর স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠক শুরু

নাগাসাকিতে জি-৭’এর স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠক শুরু

সাতটি শিল্পোন্নত দেশের জোট, জি-৭’এর স্বাস্থ্যমন্ত্রীদের একটি বৈঠক দক্ষিণ-পশ্চিম জাপানে শুরু হয়েছে। এর আলোচ্যসুচির মধ্যে, বৈশ্বিক করোনাভাইরাস মহামারি পরবর্তী বাস্তবতায় ভবিষ্যতের সম্ভাব্য জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য স্বাস্থ্য ব্যবস্থাকে আরও শক্তিশালী করার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

নাগাসাকি শহরে চলমান দু’দিনের এই আলোচনায় সভাপতিত্ব করছেন জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতো কাৎসুনোবু। আজ শনিবার তার উদ্বোধনী বক্তব্যে কাতো বলেন, তিন বছরেরও বেশি সময় পর বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির প্রকোপ কমে আসছে।

তিনি উল্লেখ করেন যে মহামারী চলাকালীন আন্তর্জাতিক সম্প্রদায়, বিভিন্ন দেশ ও অঞ্চলের মধ্যে চিকিৎসা ব্যবস্থাকে সমর্থন প্রদানের পাশাপাশি ওষুধের উদ্ভাবন’সহ নানান ক্ষেত্রে দ্রুতগতিতে পারস্পরিক সহযোগিতা প্রত্যক্ষ করেছে। তার ভাষ্যমতে, স্বাভাবিক সময়ে জোরালো স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুললে, তা জরুরি পরিস্থিতিতে সাড়া দেওয়ার জন্য সহায়ক হয়।

কাতো এই প্রত্যাশাও ব্যক্ত করেন যে, একটি অপেক্ষাকৃত স্বাস্থ্যকর ভবিষ্যত অর্জনের লক্ষ্যে, জনস্বাস্থ্যগত জরুরি পরিস্থিতির জন্য প্রতিরোধ, প্রস্তুতি এবং মোকাবিলা কার্যক্রম জোরদার করতে আলোচনার পাশাপাশি বিভিন্ন দিকনির্দেশনা ও পদক্ষেপ তুলে ধরবেন জি-৭ মন্ত্রীরা। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

মন্তব্য করুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না।

*