শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১২:০৯ পূর্বাহ্ন

সমুদ্রে সম্পর্ক বাড়াবে ভারত-ওমান

সমুদ্রে সম্পর্ক বাড়াবে ভারত-ওমান

ওমান

সামুদ্রিক নিরাপত্তা ও প্রতিরক্ষা খাতে সম্পর্ক জোরদার করার বিষয়ে একমত হয়েছে ভারত এবং ওমান। বুধবার, অষ্টম ভারত-ওমান কৌশলগত সংলাপে দ্বিপাক্ষিক সম্পর্ক ও আঞ্চলিক নিরাপত্তা সহ বিস্তৃত বিষয় নিয়ে মতবিনিময় করেন উভয় রাষ্ট্রের প্রতিনিধিগণ।

ভারতের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ওমানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব মেজর জেনারেল ইদ্রিস আব্দুল রহমান আল-কিন্দির ১৬ থেকে ১৯ জানুয়ারী অবধি চারদিন ব্যাপী ভারতে সফর করছেন। ভারতের জাতীয় নিরাপত্তা পরিষদ সচিবালয়ের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিশ্রীর আমন্ত্রণে এই সফরে এসেছেন তিনি। তাঁর আগমন উপলক্ষ্যেই বৈঠকে বসে দুই দেশ।

জানা গিয়েছে, উভয় পক্ষই সব ধরনের সন্ত্রাসবাদকে কঠোর ভাষায় নিন্দা করেছে। একই সঙ্গে, সন্ত্রাস হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য সম্মিলিতভাবে কাজ করার প্রয়োজনীয়তার উপরও জোর দিয়েছেন প্রতিনিধিগণ।

ওয়াকিবহাল মহল জানিয়েছে, উভয় পক্ষই যে সন্ত্রাসী প্রচারের প্রসার, নতুন এবং উদীয়মান প্রযুক্তির অপব্যবহার, অস্ত্র ও মাদক পাচার এবং নিয়োগের জন্য সাইবার স্পেসের অপব্যবহার এবং ভুয়া তহবিল সংগ্রহসহ এই অঞ্চলের জন্য গুরুতর নিরাপত্তা প্রভাব ফেলে, এমন বিষয়াদিতে আলোচনা করেছেন।

প্রসঙ্গত, ভারত ও ওমানের মধ্যকার সর্বশেষ কৌশলগত সংলাপ ২০২০ সালের জানুয়ারিতে মাস্কাটে অনুষ্ঠিত হয়েছিল। দুই পক্ষই আগামী বছর ওমানে কৌশলগত সংলাপের পরবর্তী রাউন্ড আয়োজনে সম্মত হয়েছে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak