মালদ্বীপের সঙ্কটে ভারত পাশে থাকবে: মোদী

মালদ্বীপের সঙ্কটে ভারত পাশে থাকবে: মোদী

মালদ্বীপকে ১০০ মিলিয়ন ডলারের অনুদান দিতে চলেছে ভারত। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪ দিনের ভারত সফরে এসেছে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ।

ভারত সফরের প্রথম দিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে আলোচনায় বসেছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট। এদিন আলোচনার পর যৌথ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, দুই দেশের মধ্যে সাইবার নিরাপত্তা, ডিজাস্টার ম্যানেজমেন্ট, পুলিশ পরিকাঠামোকে উন্নতির মত বিষয়ে বিশদে আলোচনা হয়েছে।

ভারত সাগরে যে ধরণের সন্ত্রাসবাদী কাজকর্ম হয় সেগুলোকে সামাল দেওয়ার জন্য দুই দেশের মধ্যে সুরক্ষা ক্ষেত্রে সম্পর্ক আরও মজবুত করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। এর জন্য ভারত মালদ্বীপের নিরাপত্তা আধিকারিকদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

ভারত ২৪টি গাড়ি এবং ১টি রণতরী মালদ্বীপের নিরাপত্তা বাহিনীকে দেবে। এছাড়াও মালদ্বীপ সরকার ২০৩০-এর মধ্যে যে জিরো কার্বন এমিশন-এর লক্ষ্য রেখেছে, সেই লক্ষপূরণেও সাহায্য করবে ভারত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সাংবাদিক বৈঠকে মালদ্বীপের প্রেসিডেন্ট সোলিহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মহামারীর সময় সাহায্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, ভারত ও মালদ্বীপের সম্পর্ক শুধু কূটনৈতিক নয়, বন্ধুত্বেরও। এদিন দুই দেশের রাষ্ট্রনেতা গ্রেটার মালা কানেক্টিভিটি প্রজেক্টের সূচনা করেছেন। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

মন্তব্য করুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না।

*