শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৩:৩৪ অপরাহ্ন

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা সংগঠন গ্রে ইনিশিয়েটিভের এক বছর পূর্তি

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা সংগঠন গ্রে ইনিশিয়েটিভের এক বছর পূর্তি

গ্রে

নিজস্ব প্রতিবেদক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কিছু তরুণ শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক সংগঠন “গ্রে ইনিশিয়েটিভ” এর এক বছর পূর্তি হলো আজ। করোনা মহামারীতে সশরীরে কোন অনুষ্ঠান পালন করা না গেলেও অনলাইনেই সংগঠনটি তাদের এক বছর পূর্তি উপলক্ষে একটি সভা আয়োজন করেছে।

এক বছর পূর্তি উদযাপনে ১লা সেপ্টেম্বর, ২০২১ তারিখে  মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবিনার “বিশ্ববিদ্যালয়ে মনের যত্ন” আয়োজন করা হয়। সংগঠনটির উপদেষ্টা ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আফসানা হকের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন  নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ, প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার, ফিনান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক রওশন আরা আকতার আখি, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক সালমা সাবিহা। শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য, বর্তমান শিক্ষা ব্যবস্থায় মানসিক স্বাস্থ্যের গুরুত্ব ও শিক্ষার্থীদের মানসিক সুস্থতা নিশ্চিত করনে শিক্ষকদের ভূমিকা নিয়ে তারা আলোচনা করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সহকারী পরিচালক ইফরাত জাহান ও শুভাশীষ কুমার চ্যাটার্জি ওএবিনারে উপস্থিত ছিলেন। তারা পরামর্শদান কেন্দ্রের বর্তমান কার্যক্রম তুলে ধরেন ও ভবিষ্যতে তাদের কার্যক্রমের অনুঘটক হিসেবে গ্রে ইনিশিয়েটিভের ভবিষ্যৎ সম্পৃক্ততার আশা ব্যক্ত করেন।

এছাড়া শিক্ষার্থীদের পক্ষ থেকে আলোচনা করেন  জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ৪৬তম আবর্তনের শিক্ষার্থী, জেইউমুনা’র জেনারেল সেক্রেটারি, মুশফিকা সুলতানা এবং নৃবিজ্ঞান বিভাগের ৪৫তম আবর্তনের শিক্ষার্থী, জেইউডিএস এর সভাপতি, মাহির প্রান্ত।

ওয়েবিনারে একটি গ্রে ইনিশিয়েটিভের কার্যক্রম এবং এক বছরের পথ চলা নিয়ে একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়াও, করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের মানসিক অবস্থা নিয়ে একটি জরিপের ফলাফলও প্রকাশ করা হয়।

অধ্যাপক আকতার মাহমুদ বলেন, করোনাকালীন এই অস্থির সময়েও গ্রে ইনিশিয়েটিভ যেভাবে কাজ করে যাচ্ছে, তা প্রশংসনীয়।

সমাপনী বক্তব্যে গ্রে ইনিশিয়েটিভের সভাপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৬তম আবর্তনের শিক্ষার্থী আব্দুল্লাহ ইউসুফ শিশির ভবিষ্যতে সংগঠন এর পরিকল্পনায় থাকা কার্যক্রম যেমন- সচেতনতামূলক ভিডিও ক্যাম্পেইন, সায়েন্টিফিক রিসার্চ, ফোকাস গ্রুপের কথা উল্লেখ করে বলেন যে ভবিষ্যতে গ্রে ইনিশিয়েটভ মানসিক সুস্বাস্থ্য নিশ্চিতে আরো বেশি সক্রিয় ভূমিকা পালন করবে। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংঠনের সাধারন সম্পাদক গোলাম ইশতিয়াক অয়ন ও প্রচার সম্পাদক কাজী তাজনেহেল অহনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak