রবিবার, ৩১ মে ২০২০, ১০:৫৩ অপরাহ্ন

শিরোনাম
প্রথমবারের মতো ‘সঞ্জীবন সম্মাননা পদক’ প্রদান ‘সঞ্জীবন সম্মাননা পদক – ২০২০’ পেলেন যাঁরা জাবি চিকিৎসা কেন্দ্রে পিপিই ও অসহায় ছাত্রদের সাহায্য করলেন আইআইটি’র শিক্ষক ড. ওয়াহিদুজ্জামান আম্ফানে ক্ষতিগ্রস্থদের পাশে জাবি শিক্ষার্থী সামিয়া করোনার উপসর্গ নিয়ে জাবির সাবেক শিক্ষার্থীর মৃত্যু করোনা ভাইরাসে আক্রান্ত জাবির সাবেক শিক্ষার্থী আধুনিকতার সাথে সংস্কৃতির পরিবর্তন গৌরীপুরে সঞ্জীবনের নতুন কমিটি, সমন্বয়ক সাজ্জাদ, সভাপতি ইয়াসিন, সম্পাদক তুহিন হাসানকে সমন্বয়ক করে ত্রিশাল সঞ্জীবনের সভাপতি রুসাত, সম্পাদক পুনম ফুলপুরে কৃষকের ধান কেটে দিলেন শেকৃবি ছাত্রলীগ নেতা রুমন

রাবিতে নবীনদের বরণ করলো রোভার স্কাউট গ্রুপ

রাবিতে নবীনদের বরণ করলো রোভার স্কাউট গ্রুপ

বরণ

হেদায়েত পাঠান, রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রোভার স্কাউট গ্রুপের নবীন বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২৯/০২/২০২০ ইং রোজ শনিবার বিকাল ৪ টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে নবীন বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট মো: নাজমুল ইসলাম ও পাপিয়া আফরিন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সাবেক সম্পাদক এ.এফ.এম. নূরুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার, প্রশাসক, জনসংযোগ দপ্তর, রাজশাহী বিশ্ববিদ্যালয়। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক মহা. নাসিম রেজা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের আর.এস.এল মো: হেলাল উদ্দীন। তিনি তার বক্তব্যে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল এর জীবনী ও স্কাউট আন্দোলনের ইতিহাস সম্পর্কে আলোচনা করেন। প্রেসিডেন্ট রোভার স্কাউট(পিআরএস) অর্জনের লক্ষ্য নিয়ে কাজ করার জন্য নবীন সহচরদের উদাত্ত আহ্বান জানান।

বর্তমান রোভারদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মো: ওসমান গনি, সভাপতি ৪১তম ইউনিট কাউন্সিল, রাবি রোভার স্কাউট গ্রুপ। তিনি কবিতার ছন্দে উন্নত দেশ গড়ার প্রত্যয়ে সকল রোভারদের এগিয়ে আসতে আহ্বান করেন। তিনি নবাগত রোভার সহচরদের রোভারিং সম্পর্কে জানতে, বুঝতে এবং এর থেকে সুশিক্ষা গ্রহণ করতে পরামর্শ দেন। শৃঙ্খলা, দক্ষতা ও সৃজনশীল কাজের মধ্য দিয়ে নিজেকে আত্মপ্রকাশ করার প্রত্যয় ব্যক্ত করেন।

বরণ

আর.এস.এল দের পক্ষ থেকে বক্তব্য রাখেন রাবি রোভার স্কাউটের সাবেক সম্পাদক আবুল কালাম বাদশা। উপস্থাপকের ভাষ্যমতে তিনি চির যৌবনা শিক্ষক। বয়স ৭৬ পেরোলেও কাজে কর্মে মনে হয় ২০ থেকে ২৫ বছরের এক টগবগে যুবক। তিনি বলেন ‘ রোভারিং কে ভালোবাসি বলেই হয়তো রোভারের কোন প্রোগ্রাম হলে বাসায় মন টিকে না।’

প্রধান আলোচক এ.এফ.এম. নূরুল মোমেনের বক্তব্য জুড়ে ছিল অতীতের স্মৃতিচারণ। তিনি বলেন ‘ সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে স্কাউটের প্রতিজ্ঞা, আইন ও মটো অন্তরে ধারণ করতে হবে।’

অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধুর জামাতা, শেখ রেহেনার স্বামী, ব্রিটিশ পার্লামেন্টের এমপি টিউলিপ সিদ্দিকীর পিতা প্রফেসর ড. শফিক আহমেদ সিদ্দিক। তিনি তার বক্তব্যে নবীন রোভার সহচরদের এবং বর্তমান রোভারদের আগামীর দিনগুলোর সফলতা কামনা করেন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দায়িত্ব নিতে বলেন ।

এছাড়াও বক্তব্য রাখেন, রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার; প্রাক্তন রোভার মো: শরীফুল ইসলাম, পিআরএস ও অধ্যক্ষ বিসিএসসি কলেজ মিরপুর এবং প্রাক্তন রোভার মো: মেজবাউল হক, চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট; অনুষ্ঠানে সকলের বক্তব্যেই উঠে আসে স্কাউট ধর্ম-বর্ণ-লিঙ্গ-সম্প্রদায় নির্বিশেষে একটি অসাম্প্রদায়িক, অরাজনৈতিক ও সেবামূলক সংগঠন। স্কাউটের আইন সমূহ মেনে একজন সুযোগ্য রোভার সদস্য হিসেবে বিনয়ী, অনুগত ও জীবের প্রতি দয়াশীল থেকে সর্বদা প্রফুল্ল, চিন্তাশীল ও কাজকর্মে নির্মল থাকার আহ্বান জানান।

ধন্যবাদ জ্ঞাপন ও সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি মহা. নাসিম রেজা মাতৃভাষা আন্দোলনের দাবিতে নিহত সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন রাবি রোভার স্কাউট গ্রুপের প্রথম পিআরএস প্রয়াত হাফিজ হায়দার বাবুলকে। তাছাড়া রোভারদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনামূলক কথা তুলে ধরেন। এছাড়াও ভর্তি কার্যক্রমের সাথে জড়িত পাঁচজনকে শ্রেষ্ঠ রোভারের পুরস্কার প্রদান করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak