রবিবার, ০৫ এপ্রিল ২০২০, ০৬:১৬ অপরাহ্ন

শিরোনাম
ভালুকায় অসহায় মানুষের পাশে রয়েছে “তারুণ্যের আলো” iflixVIP সাবস্ক্রিপশন একমাস সম্পূর্ণ ফ্রি করোনা পরিস্থিতি মোকাবেলায় ভালুকাতে ভূমিকা রেখে চলেছে “তারুণ্যের আলো” “নির্বাসন” আমাদের অনিশ্চিত জীবনেরই গল্প কর্মকর্তারা গরিব মানুষকে আঘাত বা লাঞ্ছিত করে কি আশায়? ত্রিশালে ‘করোনা’ মোকাবেলায় কাজ করছে দ্যা স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ভালুকায় হাত ধোয়া কার্যক্রম জনপ্রিয় করতে এগিয়ে এলো ‘তারুণ্যের আলো’ করোনা ভাইরাস প্রতিরোধে র‍্যাব -১৪ বিভিন্ন কার্যক্রম করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জেলা ছাত্রলীগ নেতা হুমায়ুন কবির করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ময়মনসিংহ রেড ক্রিসেন্ট সোসাইটি

রাবিতে স্কাউট এর জনক লর্ড পাওয়েলের জন্মজয়ন্তী উদ্যাপন

রাবিতে স্কাউট এর জনক লর্ড পাওয়েলের জন্মজয়ন্তী উদ্যাপন

স্কাউট

হেদায়েত পাঠান, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রোভার স্কাউট গ্রুপের আয়োজনে ধুমধামের সঙ্গে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬৩ তম জন্মদিন পালিত হয়েছে। তাঁর পুরো নাম ‘রবার্ট ষ্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল’। সংক্ষেপে তিনি বি. পি নামে পরিচিত। তাঁর জন্ম হয়েছিল ১৮৫৭ সালের ২২শে ফেব্রুয়ারি লন্ডনের হাইক পার্কে।

তাঁর জন্মদিন উপলক্ষ্যে ২২ ফেব্রুয়ারি, ২০২০, শনিবার রাবি ক্যাম্পাসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে বিপির জন্মদিনের কেক কাটে রাবি রোভার স্কাউট গ্রুপ। এদিন সকালে ক্যাম্পাসে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট কার্যালয়( স্টেডিয়াম মেইন গেট সংলগ্ন ) থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে দিয়ে এসে শুরুর স্থানে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাবির রোভার স্কাউটের গ্রুপ সম্পাদক মহা. নাসিম রেজা। এছাড়াও উপস্থিত ছিলেন আরএসএল মো. হেলাল উদ্দিন, আরএসএল মো. নুর-ইসলাম বাবু, রোভার স্কাউট গ্রুপের সাবেক সম্পাদক আবুল কালাম বাদশা এবং সাবেক রোভার বর্তমানে ইংল্যান্ডে ব্যারিস্টারি পেশায় নিয়োজিত হাছান মাহমুদ প্রমুখ। এই র‌্যালিতে ৪১ তম ইউনিট কাউন্সিলের সদস্যসহ সেবা স্তর পর্যন্ত অন্য সদস্যগণও উপস্থিত ছিলেন। র‌্যালি শেষে স্টেডিয়াম প্রাঙ্গনে আলোচনা সভায় লর্ড ব্যাডেন পাওয়েল’র জীবনকর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত সকলেই এই মহান মানুষটির কৃতিত্বকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ১৮৭৬ সালে সেনাবাহিনীর কমিশন পদে সাব লেফটেন্যান্ট হিসেবে যোগদান করেন। তাঁর তীক্ষ্ণ বুদ্ধি ও সামরিক দক্ষতার স্বীকৃতি হিসেবে ২৬ বছর বয়সেই তিনি ক্যাপ্টেন পদ লাভ করেন। সামারিক বাহিনীতে কর্মরত থাকাকালীন সবচেয়ে বেশি সফলতা পান ম্যাফেকিং অবরোধে। সেজন্যেই তিনি মেজর-জেনারেল পদে উন্নীত হন। ৪৩ বছর বয়সে বিপি ব্রিটিশ সেনাবাহিনীর সর্বকনিষ্ঠ মেজর জেনারেল হন। পরবর্তীতে ১৯১০ সালে ব্যাডেন পাওয়েল লেফট্যানেন্ট জেনারেল হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর তিনি বয় স্কাউটসের গোড়াপত্তনের কাজে বিশেষ মনোযোগী হন। সেই লক্ষ্যে ১৯০৭ সালে লন্ডনের পোর্ট হারবারে অবস্থিত ব্রাউন্সী দ্বীপে পরীক্ষামূলক প্রথম স্কাউট ক্যাম্পের আয়োজন করেন তিনি। এ ক্যাম্পই বিশ্বের প্রথম স্কাউট ক্যাম্প বলে পরিচিত। লর্ড ব্যাডেন পাওয়েল এই স্কাউটের গোড়াপত্তন করেন বলে তিনি স্কাউটের জনক বলে পরিচিত।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে বাংলাদেশ স্কাউট এসোসিয়েশন নামে জাতীয় পর্যায়ে স্কাউটিংয়ের সংগঠন গড়ে উঠে। ১৯৭৪ সালে বাংলাদেশ, আন্তর্জাতিক স্কাউট আন্দোলনের সদস্য হয়। পরে ১৯৭৮ সালে বাংলাদেশ স্কাউট এসোসিয়েশনের নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ স্কাউটসের প্রধান স্কাউট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak