বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৪:০৭ পূর্বাহ্ন

শিরোনাম

অটিস্টিক শিশুরা নয়, সমাজের বোঝা দুর্নীতিবাজরা : শিক্ষামন্ত্রী

অটিস্টিক শিশুরা নয়, সমাজের বোঝা দুর্নীতিবাজরা : শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অটিস্টিক শিশুরা সমাজের জন্য বোঝা নয়। দুর্নীতিবাজ ও সন্ত্রাসী যারা নেশায় আসক্ত, তারা সমাজের সত্যিকারের বোঝা।

রবিবার (১ ডিসেম্বর) সকালে রাজশাহীর শহীদ এ এইচ এম  কামরুজ্জামান  মিলনায়তনে  ‘ন্যাশনাল  অ্যাকাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি’ প্রকল্পের আয়োজনে টেকসই  উন্নয়নের লক্ষ্যে অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণ শীর্ষক বিভাগীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা আবুল খায়ের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অটিস্টিক শিশুদের মূলধারায় নিয়ে আসা হবে এমন কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অনেক ক্ষেত্রেই অটিস্টিকদের বিশেষ প্রতিভা থাকে। বিশ্বের অনেক বড় বড় বিজ্ঞানী, আর্টিস্ট, তারাও কোনও না কোনও দিকে অটিস্টিক ছিলেন। সমাজের সত্যিকারের বোঝা আমরা, যারা স্বাভাবিক বলে নিজেদের ভাবি। আমরা দুর্নীতিবাজ, আমরা সন্ত্রাসী, আমরা নেশায় আসক্ত। একটি  জাতি তার পিছিয়ে  পরা জনগোষ্ঠী অথবা  ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতি কতটা  দায়িত্বশীল, তার ওপর নির্ভর করে সে জাতি কতটা  উন্নত। অটিস্টিক শিশুদের  যে ভিন্নতা, তা আমরা ইতিবাচকভাবে ভাবতে শিখেছি।

অনেক শিক্ষক অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারেন না এমন কথা জানিয়ে দীপু মনি বলেন, আমরা যারা শিক্ষক, তাদেরকে আগে আলোকিত  হতে হবে। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের ব্যাবস্থা করবো। শিক্ষা মন্ত্রণালয় এরইমধ্যে অটিজম বিষয়ে প্রায় ৩০ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে।

সেমিনারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা  অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো.গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, এনএএএনডি প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক দিদারুল  আলম প্রমুখ।

সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন  বলেন, আমরা অর্থনৈতিকভাবে যেভাবে এগিয়ে যাচ্ছি, মানবিক গুণাবলী বিকাশে আমরা সেভাবে এগুতে  পারছি না। এসডিজির মূল লক্ষ্য হলো কেউ পিছিয়ে থাকবে না। অটিজম  কোনও রোগ নয়। এরা বিশেষ চাহিদা সম্পন্ন। এই বিশেষ  চাহিদা সম্পন্ন  শিশুদের পিছিয়ে রেখে আমাদের সামগ্রিক  উন্নয়ন  সম্ভব  নয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak