বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন

চার দফা দাবি নিয়ে নারী সাংবাদিক সংঘ (নাসাস) এর ২য় বর্ষপূর্তি উদযাপন

চার দফা দাবি নিয়ে নারী সাংবাদিক সংঘ (নাসাস) এর ২য় বর্ষপূর্তি উদযাপন

 নিজস্ব প্রতিবেদকঃ “পৃথিবীর অর্ধেক যে নারী তাদের মুক্তি ছাড়া বিশ্ব জনগনের মুক্তি অসম্ভব” – এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ নারী সাংবাদিক সংঘ (নাসাস) ৩য় বর্ষে পদার্পণ করল। নারী সাংবাদিক সংঘ (নাসাস) এর আহ্বায়ক বাবলী আকন্দ এর সভাপতিত্বে আজ সকাল ১১ টায় মাসকান্দা বাস স্ট্যান্ড সংলগ্ন মেকানিক্স হলরুমে দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয় গোলটেবিল বৈঠক। উক্ত বৈঠকে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ স্বপন ধর। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর উম্মে ফারহানা, ইংরেজি বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়; প্রফেসর এনামুল হক, বাংলা বিভাগ, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ; এডভোকেট হারুনুর রশিদ, সভাপতি, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ; এডভোকেট শিবানী পাল, জজ কোর্ট ময়মনসিংহ; তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (NDF), ময়মনসিংহ জেলা শাখা।

নাসাসের আহ্বায়ক বাবলী আকন্দ স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে গোলটেবিল বৈঠক শুরু করেন। বৈঠকে সকল নারী সাংবাদিকদের চলার পথের সমস্যাগুলো তুলে ধরেন- দিলরুবা ইয়াসমীন রুমা, উপজেলা প্রতিনিধি, দৈনিক মানবজমিন; সুরাইয়া ইয়াসমিন ঋতু, প্রকাশক, সাপ্তাহিক আবির; আর.এন শ্যামা, সাংবাদিক, নান্দাইল। গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন নারী সাংবাদিকদের অনেক সংগ্রামের মধ্যে দিয়ে টিকতে হয়।

সংগ্রামে টিকে যাওয়া নারীদের চাকরির নিরাপত্তা, বেতনের অনিশ্চয়তা, কাজের মূল্যায়ন না হওয়া, দীর্ঘদিন কাজ করার পরও পদোন্নতি না হওয়া এবং কারও কারও সহকর্মীদের দ্বারা যৌন নির্যাতনের শিকার হতে হয়। গোলটেবিল বৈঠকে নাসাসের সদস্যদের দাবিগুলো ছিল- ১. নিয়োগপত্র – পরিচয় পত্র ও সবেতনে ৬ মাস মাতৃত্বকালীন ছুটি প্রদান, ওয়েজবোর্ড বাস্তবায়ন এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করাসহ শ্রম আইন বাস্তবায়নের দাবিতে ঐক্যবদ্ধ হোন। ২. নারী সাংবাদিকদের বেতন বৈষম্য দূর করা এবং প্রতিটা মিডিয়া হাউসে যৌন নির্যাতন প্রতিরোধ সেল গঠন করার দাবিতে সোচ্চার হোন। ৩. প্রতিটি মেডিয়া হাউসে শিশুদের জন্য ডে কেয়ার সেন্টার চালু এবং ব্রেস্ট ফিডিং কর্নার ও আলাদা শৌচাগার-বিশ্রামাগারের ব্যবস্থা করতে হবে। ৪. দেশের প্রতিটি প্রেসক্লাবে নারী সাংবাদিকদের জন্য সদস্যপদ সংরক্ষণ এবং নারীবান্ধব কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। আলোচনা শেষে নাসাস সদস্য ঋতু ভট্টাচার্য এর আবৃত্তি পরিবেশন এবং নাসাস আহ্বায়ক বাবলী আকন্দ এর সমাপনী বক্তব্যের পর কেক কেটে উক্ত অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ দৈনিক নবযুগ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Designed and developed by Smk Ishtiak